বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সূঁচ না ফুটিয়েই এবার নেওয়া যাবে করোনার টিকা, রাজ্যে আসছে ZyCoV-D ভ্যাকসিন
প্রতীকি ছবি।
প্রতীকি ছবি।

সূঁচ না ফুটিয়েই এবার নেওয়া যাবে করোনার টিকা, রাজ্যে আসছে ZyCoV-D ভ্যাকসিন

  • কেন্দ্রের তরফে রাজ্যে যে ৩ লক্ষ ডোজ পাঠানো হচ্ছে তা নিতে পারবেন ১ লক্ষ মানুষ। এই ভ্যাকসিন সূঁচের মাধ্যমে প্রয়োগ করা হয় না।

এবার করোনা টিকা নেওয়া যাবে সূঁচ না ফুটিয়েই। পশ্চিমবঙ্গে আসছে জাইকোভ-ডি ভ্যাকসিন। এমনই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। প্রাথমিকভাবে রাজ্যে পাঠানো হবে ৩ লক্ষ টিকা। বিশেষ ধরণের যন্ত্রের সাহায্যে ত্বকের ওপরে প্রয়োগ করা হবে এই জাইকোভ-ডি। তবে এই টিকার ৩টি ডোজ নিতে হবে গ্রহীতাকে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে আগেই ছাড়পত্র দেওয়া হয়েছিল জাইকোভ-ডিকে। এর পর প্রস্তুতকারী সংস্থা জাইডাস ক্যাডিলাকে ১ কোটি টিকার বরাত দেয় কেন্দ্র। ২৬৫ টাকা দরে প্রতিটি টিকা কিনছে কেন্দ্র। সঙ্গে ৯৩ টাকা খরচ করতে হবে টিকা প্রয়োগের জন্য প্রয়োজনীয় যন্ত্র কিনতে।

কেন্দ্রের তরফে রাজ্যে যে ৩ লক্ষ ডোজ পাঠানো হচ্ছে তা নিতে পারবেন ১ লক্ষ মানুষ। এই ভ্যাকসিন সূঁচের মাধ্যমে প্রয়োগ করা হয় না। বিশেষ যন্ত্রের সাহায্যে চামড়ার সামান্য নীচে ঢুকিয়ে দেওয়া হয় ভাইরাসের ডিএনএ বা আরএন থেকে তৈরি বিশেষ জৈবরাসায়নিক তরল। যা থেকে ত্বকের কোষগুলি প্রতিরোধক্ষমতা তৈরি করে।

ইতিমধ্যে ১২ – ১৮ বছর বয়সীদের মধ্যেও এই টিকা সফলভাবে পরীক্ষা করা হয়েছে। তবে আপাতত নাবালকদের রাজ্য সরকার টিকা দেবে না বলেই সূত্রের খবর।

 

বন্ধ করুন