বাড়ি > বাংলার মুখ > কলকাতা > আড়াই মাস পর সোমবার থেকে লাইনের ওপর গড়াতে চলেছে চাকা?
ফাইল ছবি
ফাইল ছবি

আড়াই মাস পর সোমবার থেকে লাইনের ওপর গড়াতে চলেছে চাকা?

  • ট্রায়াল রান শেষে। আধিকারিকদের অনুমতি পেলে সোমবার থেকে কলকাতার রাস্তায় চলতে পারে ট্রাম।

ভাড়া না বাড়ালে পর্যাপ্ত বেসরকারি বাস যে মালিকরা রাস্তায় নামাবেন না তা গত ১ সপ্তাহে বুঝে গিয়েছে রাজ্য সরকার। ওদিকে সরকারি বাস চালিয়েও সামাল দেওয়া যাচ্ছে না পরিস্থিতি। এই অবস্থায় যাত্রীর চাপ সামলাতে অগতির গতি ট্রাম নামানোর ভাবনা রাজ্য পরিবণ দফতরের। শনিবার দফতরের এক আধিকারিক এমনটাই জানিয়েছেন। 

কয়েক দশক আগেও সোনালি দিন ছিল তার। গন্তব্যে পৌঁছতে কলকাতার রাস্তায় বহু মানুষের ভরসা ছিল ট্রাম। কিন্তু বাস যত বেড়েছে ততই কমেছে ট্রামের জনপ্রিয়তা। রাস্তায় গাড়ির ভিড় বাড়ায় গতি কমেছে ট্রামের। তাতেও ট্রাম থেকে নেমে অনেকে উঠে পড়েছেন বাসে। একে একে উঠে গিয়েছে ট্রামরুট গুলি। রক্ষণাবেক্ষণের অভাবে ধুঁকছে দেশের একমাত্র ট্রাম পরিষেবা। লকডাউনের শেষে অফিস-কাছারি খুলতে কি সেই সোনালি দিন ফিরতে চলেছে ট্রামের? সম্ভাবনা তৈরি হয়েছে তেমনই। 

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, সোমবার থেকে একাধিক রুটে ট্রাম চালাতে চলেছে তারা। যদিও এব্যাপারে চূড়ান্ত ছাড়পত্র এখনো মেলেনি। তবে প্রাথমিক রূপরেখা ঠিক হয়েছে। তাতে শ্যামবাজার – ধর্মতলা, গড়িয়াহাট – ধর্মতলা, খিদিরপুর – ধর্মতলা, টালিগঞ্জ – বালিগঞ্জ রুটে ট্রাম ৩০ মিনিট অন্তর চলতে পারে ট্রাম। সূত্রের খবর, আড়াই মাস বন্ধ থাকার পর সমস্ত রুটে ট্রাম চালানোর আগে ট্রায়াল রান হয়েছে। তাতে সন্তুষ্ট হলেই ট্রাম চালানোর চূড়ান্ত ছাড়পত্র দিতে পারেন আধিকারিকরা। 

 

বন্ধ করুন