বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় আরও ৪৯ রুটে চলবে বাস, দিনভর মিলবে পরিষেবা
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

কলকাতায় আরও ৪৯ রুটে চলবে বাস, দিনভর মিলবে পরিষেবা

  • পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, প্রথম ক্ষেপে পথে নামবে ২৫০টি বাস। তার পর ধীরে ধীরে আরও ১৭৫টি বাসকে নামানো হবে।

কলকাতা ও শহরতলির আরও ৪৯টি রুটে চলবে সরকারি বাস। লকডাউন শিথিল হওয়ার পর ধীরে ধীরে অফিস-কাছারি খুলতে থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চালু হবে বাসগুলি। উত্তর ২৪ পরগনা ও কলকাতা-র মধ্যেই বাস পরিষেবা চালু হবে। 

২ মাস লকডাউনের পর গত কয়েকদিন ধরে ধীরে ধীরে খুলছে নানা অফিস। সোশ্যাল ডিসট্যান্সিং মেনে অল্প জনবল দিয়ে শুরু হয়েছে কাজ। ফলে অফিসে যেতে হচ্ছে অনেককেই। আর সেজন্য ভরসা সরকারি বাস। বর্তমানে কলকাতা শহরে ১৫টি রুটে আধ ঘণ্টা অন্তর বাস চলছে। কিন্তু বাসে ২০ জনের বেশি যাত্রী তোলার নিয়ম না থাকায় জায়গা পেতে অনেককেই অপেক্ষা করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। সেই ভোগান্তি কমাতে এবার আরও রুটে সরকারি বাস চালানোর সিদ্ধান্ত নিল সরকার। 

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, প্রথম ক্ষেপে পথে নামবে ২৫০টি বাস। তার পর ধীরে ধীরে আরও ১৭৫টি বাসকে নামানো হবে। সকাল ৭টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত মিলবে পরিষেবা। 

নতুন রুটে বাস চলাচল শুরু হলে ভোগান্তি কিছুটা কমবে ঠিকই। তবে দিন যত এগোবে তত বাড়বে যাত্রীর চাপও। তাই বাসে ২০ জনের বদলে ৩০ জন যাত্রী বহনের অনুমতি দেওয়া হোক বলে দাবি তুলেছেন অনেকে। তাদের দাবি, একে তো বেসরকারি বাস চলছে না। তার ওপরে সরকারি বাসে মাত্র ২০ জন তোলার অনুমতি থাকায় বাসে জায়গা পেতে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের। টার্মিনাস ছাড়া অন্য কোনও জায়গা থেকে বাসে ওঠার সুযোগ মিলছে না বলেও দাবি করেছেন অনেকে। 

 

বন্ধ করুন