বাড়ি > বাংলার মুখ > কলকাতা > নিয়ম রক্ষার্থে সেপ্টেম্বরের শুরুতে ২ দিনের অধিবেশন হতে পারে পশ্চিমবঙ্গ বিধানসভায়
পশ্চিমবঙ্গ বিধানসভা ভবন। ছবি : সংগৃহীত
পশ্চিমবঙ্গ বিধানসভা ভবন। ছবি : সংগৃহীত

নিয়ম রক্ষার্থে সেপ্টেম্বরের শুরুতে ২ দিনের অধিবেশন হতে পারে পশ্চিমবঙ্গ বিধানসভায়

  • বিধানসভা কক্ষে প্রবেশের পথে থাকবে স্যানিটাইজিং টানেল। হাত ধোওয়া ও মুখে মাস্ক পরা বাধ্যতামূলক।

স্বাস্থ্যবিধি মেনে, শারীরিক দূরত্ব বজায় রেখে সেপ্টেম্বরের প্রথম কিংবা দ্বিতীয় সপ্তাহে বিধানসভার অধিবেশনে বসতে চলেছেন পশ্চিমবঙ্গের ২৯৪ জন বিধায়ক। এই করোনা সঙ্কটকালে কেন বিধানসভা অধিবেশন? জানা গিয়েছে, সাংবিধানিক সঙ্কট কাটাতেই এই অধিবেশন ডাকা হয়েছে। তবে এ ব্যাপারে বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘এখনও কিছু চূড়ান্ত নয়। আলোচনা চলছে।’

করোনা সংক্রমণ রোধ করতে সাময়িক পরিস্থিতির কথা মাথায় রেখে ১৭ মার্চ শেষ অধিবেশনের পর বিধানসভার দরজা বন্ধ করে দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। বিধানসভার গ্রীষ্মকালীন অধিবেশন শেষ হয় ১৬ এপ্রিল। আর ১৬ সেপ্টেম্বর শেষ হচ্ছে ৬ মাসের সময়সীমা। সেই নিয়ম রক্ষার্থেই দু’দিনের অধিবেশন হতে পারে সেপ্টেম্বর মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে।

বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় এ ব্যাপারে বলেন, ‘সংসদীয় বিষয়ক দপ্তর থেকে এখনও দিনক্ষণ জমা দেওয়া হয়নি। সে ব্যাপারে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। কীভাবে কোভিড–১৯ প্রটোকল মানা যায় সে ব্যাপারেও আলোচনা চলছে।’ জানা গিয়েছে, বিধানসভা কক্ষে প্রবেশের পথে থাকবে স্যানিটাইজিং টানেল। অধিবেশন চলাকালীন হাত ধোওয়া ও মুখে মাস্ক পরাকে বাধ্যতামূলক করা হবে। বিধানসভায় যাঁরা আসবেন তাঁদের সকলের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষাও করতে হতে পারে।

বন্ধ করুন