বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফেব্রুয়ারির শেষে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ৪০ ছুঁতে পারে পারদ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ফেব্রুয়ারির শেষে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ৪০ ছুঁতে পারে পারদ

  • ২৫ ফেব্রুয়ারি থেকে সূর্যের তেজ যত বাড়বে ততই বাড়বে তাপমাত্রা বৃদ্ধির হার। সেক্ষেত্রে ৩ মার্চ পর্যন্ত পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপমাত্রা পৌঁছতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসে।

ফেব্রুয়ারির শেষেই রাজ্য থেকে বিদায় নিতে পারে বসন্ত। এমনই পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। পূর্বাভাস অনুসারে মার্চের শুরুতেই পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ৪০ ডিগ্রি ছুঁতে পারে তাপমাত্রার পারদ। সঙ্গে শুরু হতে পারে আর্দ্রতাজনিত অস্বস্তি। 

পূর্বাভাস অনুসারে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। সর্বোচ্চ তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গেও। দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ৩০ – ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে এই সময়। 

তবে ২৫ ফেব্রুয়ারি থেকে সূর্যের তেজ যত বাড়বে ততই বাড়বে তাপমাত্রা বৃদ্ধির হার। সেক্ষেত্রে ৩ মার্চ পর্যন্ত পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপমাত্রা পৌঁছতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। সঙ্গে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর ও বীরভূমে বইতে পারে শুষ্ক পশ্চিমা বাতাস। কলকাতা ও লাগোয়া জেলাগুলিতে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। সঙ্গে দখিনা হাওয়ার তীব্রতা বাড়ায় শুরু হতে পারে আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

উত্তরবঙ্গে হিমালয় লাগোয়া জেলাগুলির সমতলে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াসে। সঙ্গে কোথাও কোথাও আকাশ মেঘলা থাকতে পারে। পাহাড়ি এলাকায় হতে পারে বৃষ্টি। 

 

বন্ধ করুন