বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সমতলে কুয়াশা, পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা
প্রতীকি ছবি। (AP)
প্রতীকি ছবি। (AP)

সমতলে কুয়াশা, পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

  • পূর্বাভাসে জানানো হয়েছে বঙ্গোপসাগরের ওপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত। যার জেরে বায়ুমণ্ডলে প্রবেশ করছে প্রচুর জলীয় বাস্প। সেই জলীয় বাস্প থেকেই তৈরি হচ্ছে কুয়াশা ও ধোঁয়াশা।

পূর্বাভাস মেনে সপ্তাহের প্রথম কাজের দিনে সকালে কুয়াশার চাদরের নীচে ঘুম ভাঙল পশ্চিমবঙ্গবাসীর। উত্তর ও দক্ষিণবঙ্গে এদিন বিভিন্ন জায়গায় সকাল থেকে চলছে ঘন কুয়াশার দাপট। বাদ যায়নি শহর কলকাতাও। ফলে অনেক যায়গায় যান চলাচলের গতি ছিল কম। আগামী কয়েকদিন এমন আবহাওয়া বজায় থাকতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রের খবর। 

পূর্বাভাসে জানানো হয়েছে বঙ্গোপসাগরের ওপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত। যার জেরে বায়ুমণ্ডলে প্রবেশ করছে প্রচুর জলীয় বাস্প। সেই জলীয় বাস্প থেকেই তৈরি হচ্ছে কুয়াশা ও ধোঁয়াশা। সোমবার সকালে তার জেরে দক্ষিণবঙ্গের সর্বত্র ঘন কুয়াশার চাদর দেখা দেয়। দৃশ্যমানতা এতই কম ছিল যে ইন্ডিকেটর - হেডলাইট জ্বালিয়ে চালাতে হয় গাড়ি। 

পূর্বাভাস অনুসারে, বুধবার পর্যন্ত জারি থাকতে পারে এই আবহাওয়া। সঙ্গে এই সময় তাপমাত্রার পারদ নামার সম্ভাবনাও নেই। রাজ্যে সমতলের তাপমান ঘোরাফেরা করতে পারে ১৬ – ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সঙ্গে পশ্চিমি ঝঞ্ঝা সক্রিয় হওয়ায় আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত পাহাড়ে ব্যাপক তুষারপাতের সম্ভাবনা রয়েছে। 

 

বন্ধ করুন