প্রতীকি ছবি
প্রতীকি ছবি

কার নির্দেশে করোনায় মৃত ঘোষণায় বিশেষজ্ঞ কমিটি? রাজ্যকে প্রশ্ন কেন্দ্রীয় দলের

  • চিঠিতে কলকাতায় অবস্থানরত কেন্দ্রীয় প্রতিনিধি দলের প্রধান অপূর্ব চন্দ্র রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে বেশ কয়েকটি প্রশ্নের উত্তর চেয়েছেন।

কোন নির্দেশের ভিত্তিতে করোনায় মৃত ঘোষণার জন্য কমিটি তৈরি করেছে পশ্চিমবঙ্গ সরকার? বুধবার মুখ্যসচিব রাজীব সিনহাকে চিঠি দিয়ে সেকথা জানতে চাইল কেন্দ্রীয় প্রতিনিধিদল। পশ্চিমবঙ্গে করোনায় মৃতের সংখ্যা লুকানো হচ্ছে বলে আগেই অভিযোগ তুলেছিল বাম-বিজেপি-সহ বিরোধীরা

চিঠিতে কলকাতায় অবস্থানরত কেন্দ্রীয় প্রতিনিধি দলের প্রধান অপূর্ব চন্দ্র রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে বেশ কয়েকটি প্রশ্নের উত্তর চেয়েছেন। জানতে চেয়েছেন, রাজ্যে কত নমুনা COVID 19 পরীক্ষা হচ্ছে? কতগুলি পরীক্ষাগারে দিনে মোট কত পরীক্ষা করার ক্ষমতা রয়েছে? তাদের পূর্ণ মাত্রায় ব্যবহার করা হচ্ছে কি না? এছাড়া রাজ্যে COVID 19 হাসপাতালগুলিতে কত বেড রয়েছে? তার মধ্য কতগুলিতে ভেন্টিলেটর রয়েছে? এমন নানা প্রশ্ন।

এরই মধ্যে রাজ্যের কাছে জানতে চাওয়া হয়েছে, কীসের ভিত্তিতে করোনা আক্রান্ত অবস্থায় মৃতদের মৃত্যুর কারণ নির্ণয়ে বিশেষ কমিটি তৈরি করা হয়েছে। রাজ্যের তৈরি এই কমিটিতে রয়েছেন খ্যাতনামা চিকিৎসকরা। কিন্তু প্রথম থেকেই এই কমিটি নিয়ে আপত্তি জানিয়েছিল বিরোধীরা। তাদের দাবি, করোনায় মৃতের সংখ্যা চাপা দিতে এই কমিটি বানিয়েছে রাজ্য।

চিকিৎসাবিজ্ঞানের রীতি অনুসারে যে চিকিৎসক কোনও রোগীর চিকিৎসা করছিলেন রোগীর মৃত্যুর পর তিনিই ডেথ সার্টিফিকেট দিতে পারেন। কোনও ক্ষেত্রে তা নিয়ে কোনও সন্দেহের অবকাশ থাকলে বিশেষ কমিটি তৈরি করার অধিকার একমাত্র চিকিৎসক বা চিকিৎসকদের সংগঠনের রয়েছে। কিন্তু চিকিৎসক ভিন্ন অন্য কারও এই কমিটি তৈরির ক্ষমতা নেই। এই নিয়ে ICMR-এর কোনও নির্দেশিকা নেই। IMA-র কোনও নির্দেশিকা নেই। তাই এবার রাজ্য কী উত্তর দেয় সেটাই দেখার।



বন্ধ করুন