বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনার বুস্টার ডোজ নিয়ে কী পরিকল্পনা সরকারের? ঘুরপথে নিলে কী হবে?
দুটি ডোজের পর করোনার বুস্টার ডোজ নেওয়ার দিকে ঝুঁকেছেন অনেকেই। ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
দুটি ডোজের পর করোনার বুস্টার ডোজ নেওয়ার দিকে ঝুঁকেছেন অনেকেই। ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)

করোনার বুস্টার ডোজ নিয়ে কী পরিকল্পনা সরকারের? ঘুরপথে নিলে কী হবে?

  • এখানেই প্রশ্ন উঠছে, বুস্টার ডোজ নেওয়ার বিষয়টি কি আদৌ স্বাস্থ্য দফতর অনুমোদন করছে? এনিয়ে এবার জবাব দিয়েছেন খোদ স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী।

করোনার দুটি ডোজ নেওয়া হয়ে গিয়েছে। এরপরেও করোনায় আক্রান্ত হয়েছেন অনেকেই। এমনকী ভ্যাকসিন নেওয়ার পরেও করোনার থাবার প্রাণ গিয়েছে এমন নজিরও রয়েছ। এসবের জেরে এবার অতিরিক্ত সাবধানতা অবলম্বনের জন্য ফের বুস্টার ডোজ নেওয়ার জন্য নানা ভাবে চেষ্টা চালাচ্ছেন অনেকেই। বিশেষত একবারে প্রথম সারিতে থাকা করোনা যোদ্ধারা নানাভাবে বুস্টার ডোজ নেওয়ার চেষ্টা করছেন। মূলত করোনার হাত থেকে আরও সুরক্ষিত থাকার জন্য এই প্রচেষ্টা চালাচ্ছেন তাঁরা। কিন্তু এখানেই প্রশ্ন উঠছে, বুস্টার ডোজ নেওয়ার বিষয়টি কি আদৌ স্বাস্থ্য দফতর অনুমোদন করছে? এনিয়ে এবার জবাব দিয়েছেন খোদ স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। 

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্য স্বাস্থ্য দফতর এখনও বুস্টার ডোজ নেওয়ার বিষয়টিকে অনুমোদন করেনি। সেকারণে অন্যপথে এই বুস্টার ডোজ নেওয়ার ব্যাপারে চেষ্টা চলছে। মোবাইল বদল করে নাম নথিভুক্ত করে বুস্টার ডোজ নেওয়ার চেষ্টা চলছে বলেও স্বাস্থ্য দফতরের কানে খবর গিয়েছে। তার জেরেই এবার সতর্ক রয়েছে স্বাস্থ্য় দফতর। রবিবার ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের রাজ্যশাখার একটি অনুষ্ঠানে এনিয়ে মতামত জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। তিনি জানিয়েছেন, ঘুরপথে বুস্টার ডোজ নিতে গিয়ে কেউ ধরা পড়লে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি তিনি জানিয়েছেন, বুস্টার ডোজ দেওয়ার বিষয়ে এখনও এমসিআরএর তরফে কোনও সিদ্ধান্ত হয়নি। নির্দেশও আসেনি। রাজ্য সরকারেরও এই ধরনের কোনও পরিকল্পনা নেই। একেবারে সাফ জানিয়ে দিয়েছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা। 

 

বন্ধ করুন