বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সরকারি ওষুধের দোকানে খামের ওপর স্থানীয় ভাষায় লিখে দিতে হবে কখন কী পথ্য খেতে হবে

সরকারি ওষুধের দোকানে খামের ওপর স্থানীয় ভাষায় লিখে দিতে হবে কখন কী পথ্য খেতে হবে

ওষুধ খাওয়ার নিয়ম লিখতে হবে খামের উপরে। প্রতীকী ছবি  (Freepik)

রোগীদের  সুরক্ষা, সঠিক চিকিৎসা, রোগ প্রতিরোধের লক্ষ্যে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাঁরা বলেন, সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা সব রোগীর ক্ষেত্রে এই নিয়মে ওষুধ দিতে হবে । স্বাস্থ্য দফতর সুত্রে জানা গিয়েছে, সরকারি হাসপাতালে প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ চিকিৎসা পরিষেবা নিয়ে থাকেন।

ওষুধ খাওয়ার নিয়মে ভুল করার সমস্যা অনেকেই করে থাকেন। হাসপাতাল থেকে রোগীকে যে নিয়মে ওষুধ না খেয়ে ভুল করে ওষুধ খেয়ে ফেলেন। যার ফলে সমস্যা দেখা দেয়। এই সমস্যা এড়াতে পদক্ষেপ করল স্বাস্থ্য দফতর। কখন, কোন ওষুধ, কতবার খেতে হবে তা এবার লিখে দিতে হবে খামের উপরে। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের স্বাস্থ্য দফতর। রাজ্যে সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, জেলা, মহাকুমা, ব্লক হাসপাতাল থেকে শুরু করে সুস্বাস্থ্য কেন্দ্রে এই নিয়মে এবার থেকে রোগীদের ওষুধ দিতে হবে বলে স্বাস্থ্য দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে।

স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, রোগীদের সুরক্ষা, সঠিক চিকিৎসা, রোগ প্রতিরোধের লক্ষ্যে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাঁরা বলেন, সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা সব রোগীর ক্ষেত্রে এই নিয়মে ওষুধ দিতে হবে । স্বাস্থ্য দফতর সুত্রে জানা গিয়েছে, সরকারি হাসপাতালে প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ চিকিৎসা পরিষেবা নিয়ে থাকেন। তড়িঘড়ি ওষুধ দেওয়ার কারণে অনেক রোগী ওষুধ খাওয়ার নিয়ম ঠিকমতো বুঝতে পারেন না। বিজ্ঞতিতে বলা হয়েছে, হাসপাতালের দোকানের ফার্মাসিস্টদের স্থানীয় ভাষায় ওষুধের নাম, ডোজ এবং সময় স্ট্যাম্পযুক্ত ফর্ম্যাটে লিখতে হবে, যাতে হাসপাতালের নামও থাকবে। এরফলে উপযুক্ত ওষুধ ব্যবহার করতে পারবেন রোগীরা।

সাধারণত সরকারি হাসপাতালে রোগীদের যে সমস্ত ওষুধ দেওয়া হয় তাতে খামের উপরে এভাবে ওষুধের পরিমাণ বা কখন খেতে হবে তা লেখা থাকে না। প্রতিদিন বহু রোগী আসছেন বহির্বিভাগে। কিন্তু, অনেক রোগী কীভাবে বা কোন নিয়মে ওষুধ খেতে হবে তা ঠিকমতো বুঝতে পারেন না। স্বাস্থ্য বিভাগের তরফে জানানো হয়েছে, ওষুধ খাওয়ার নিয়ম খামের উপর লিখতে হবে আঞ্চলিক ভাষাতে, যাতে সহজেই মানুষের কাছে তা বোধগম্য হয় সেভাবেই লিখতে হবে বলে জানানো হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.