বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গতবার পাননি অনেকে, এবার কি কিষান সম্মান নিধির টাকা পাবেন বাংলার কৃষক?
বাংলার কৃষক কি পাবেন কিষান  সম্মান নিধির টাকা? প্রতীকী ছবি : পিটিআই (PTI)

গতবার পাননি অনেকে, এবার কি কিষান সম্মান নিধির টাকা পাবেন বাংলার কৃষক?

  • বছর প্রায় শেষ হতে চলল অথচ রাজ্যের ঠিক কত সংখ্যক কৃষক এর আওতায় আসছে সেব্যাপারে কিছু জানানো হয়নি।

কিষান সম্মান নিধি প্রকল্প। সেই প্রকল্পের টাকা রাজ্যের সমস্ত নথিভুক্ত কৃষক আদৌ পাবেন কি না তানিয়ে তৈরি হয়েছে জোরালো সংশয়। এদিকে সেই প্রকল্পের টাকা পাওয়া নিয়ে কিছুদিন ধরেই নানা টানাপোড়েন চলছে। কেন্দ্রের এই প্রকল্পের আওতায় প্রতি আর্থিক বছরে ২০০০ টাকা করে দেওয়ার কথা। এক্ষেত্রে তিনটি কিস্তিতে মোট ৬০০০ টাকা দেওয়ার কথা রয়েছে।কিন্তু বছর প্রায় শেষ হতে চলল অথচ রাজ্যের ঠিক কত সংখ্যক কৃষক এর আওতায় আসছে সেব্যাপারে কিছু জানানো হয়নি। এনিয়েই তৈরি হয়েছে ধোঁয়াশা।

এদিকে গতবার প্রায় ১২লক্ষ নথিভুক্ত কৃষক এই টাকা পাননি। মূলত পোর্টালে নাম ওঠার পরেই তিনি টাকা পাওয়ার যোগ্য হিসাবে বিবেচিত হন। সেই সময় ৩৬ লক্ষ কৃষকের নাম পোর্টালে উঠেছিল। কিন্তু টাকা দেওয়া হয় ২৪ লক্ষ কৃষককে। সেক্ষেত্রে কৃষি দফতরের দাবি রাজ্য সরকার নাম পাঠানোর ক্ষেত্রে কোনও পদ্ধতিগত ত্রুটি করেনি। যাবতীয় সব পদ্ধতিই অবলম্বন করা হয়েছিল। কিন্তু পোর্টালে অন্তর্ভুক্ত হওয়ার পরেও কেন বহু কৃষক কেন্দ্রীয় অনুদান থেকে বঞ্চিত হচ্ছেন এটাই বুঝতে পারছে না কৃষি দফতর।

 এর মধ্যেই সূত্রের খবর রাজ্য থেকে প্রায় ৫৫ লক্ষ কৃষকের নাম ওই প্রকল্পের আওতায় আনার জন্য গিয়েছিল। এদিকে কৃষি দফতর সূত্রে খবর ১৩ লক্ষ কৃষকের নাম এখনও এই প্রকল্পের আওতায় আসেনি। এদিকে নতুন বছরের প্রথম দিন এই প্রকল্পের তৃতীয় কিস্তির টাকা নথিভুক্ত কৃষকদের অ্যাকাউন্টে যেতে পারে। তবে শেষ পর্যন্ত কত কৃষক এই প্রকল্পের সুবিধা পান সেদিকেই নজর বিভিন্ন মহলের। 

 

বন্ধ করুন