বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কার নির্দেশে বাড়তি ১ নম্বর, আদালতে রিপোর্ট দিতে হবে প্রাথমিক শিক্ষা সংসদকে
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

কার নির্দেশে বাড়তি ১ নম্বর, আদালতে রিপোর্ট দিতে হবে প্রাথমিক শিক্ষা সংসদকে

  • প্রাথমিক শিক্ষা সংসদের দাবি, ২০১৪ সালের টেটে একটি প্রশ্ন ভুল ছিল। সেই প্রশ্নে ১ নম্বর দেওয়ার জন্য ২৭৮৭ জন আবেদন করেন। তাদের মধ্যে যাদের প্রশিক্ষণ ছিল শুধুমাত্র তাদেরই ১ নম্বর করে অতিরিক্ত দেওয়া হয়েছে।

প্রাথমিক টেটে কার নির্দেশে ২৭৩ জনকে দেওয়া হয়েছিল অতিরিক্ত ১ নম্বর? আদালতে প্রশ্ন তুললেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুক্রবার এই মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় এব্যাপের প্রাথমিক শিক্ষা সংসদকে রিপোর্ট জমা দিতে বলেন। সঙ্গে এদিন প্রাথমিক দুর্নীতির তদন্তে গঠিত CBI-এর সিটকে অন্য দুর্নীতিগুলোর তদন্তভার দিয়েছেন বিচারপতি।

এদিন বিচারপতি প্রশ্ন করেন, কার নির্দেশে প্রাথমিক টেটে ২৭৩ জনকে অতিরিক্ত ১ নম্বর করে দেওয়া হয়েছে? এদের মধ্যে ২৬৯ জনকে ইতিমধ্যে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে আদালত। সোমবারের মধ্যে রিপোর্ট দিয়ে প্রশ্নের জবাব আদালতে পেশের নির্দেশ দিয়েছেন বিচারপতি।

প্রাথমিক শিক্ষা সংসদের দাবি, ২০১৪ সালের টেটে একটি প্রশ্ন ভুল ছিল। সেই প্রশ্নে ১ নম্বর দেওয়ার জন্য ২৭৮৭ জন আবেদন করেন। তাদের মধ্যে যাদের প্রশিক্ষণ ছিল শুধুমাত্র তাদেরই ১ নম্বর করে অতিরিক্ত দেওয়া হয়েছে। সংসদের দাবি, আবেদনকারীদের মধ্যে কারা প্রশিক্ষিত আর কারা প্রশিক্ষিত নন সেই তথ্য তাদের কাছে ছিল না।

একই সঙ্গে এদিন আদালতে প্রাথমিক টেট দুর্নীতির তদন্তে গঠিত সিবিআইয়ের ৬ সদস্যের বিশেষ তদন্তকারী দলের সদস্যদের নাম জমা দেন সিবিআইয়ের আইনজীবী। এর পর বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, এই আধিকারিকরাই গ্রুপ ডি, গ্রুপ সি-সহ সমস্ত শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত করবেন। যতদিন না তদন্ত শেষ হচ্ছে ততদিন বদলি করা যাবে না এই শিক্ষকদের।

 

 

বন্ধ করুন