বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কেন মাত্র দুটি পুরসভায় ভোট হবে, কমিশনকে চিঠি লিখে প্রশ্ন বিজেপির
 বিজেপি ছবি সৌজন্য–এএনআই।
 বিজেপি ছবি সৌজন্য–এএনআই।

কেন মাত্র দুটি পুরসভায় ভোট হবে, কমিশনকে চিঠি লিখে প্রশ্ন বিজেপির

  • আগামী ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ায় পুরনিগমের ভোট করানোর কথা উঠছে। রাজ্য সরকারের তরফে রাজ্য নির্বাচন কমিশনকে সেই প্রস্তাব পাঠানোও হয়েছে।

‌রাজ্যে সবকটি পুরসভায় একসঙ্গে ভোট করানোর দাবি তুলল বিজেপি। রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে বিজেপি দাবি তুলল, বাকিগুলি বাদ দিয়ে কেন রাজ্যের দুটি পুরসভায় ভোট করানো হবে। প্রয়োজনে আদালতে যাওয়ার হুশিয়ারিও দিয়েছে গেরুয়া শিবির। উল্লেখ্য, সম্প্রতি কলকাতা ও হাওড়া পুরনিগমে ভোট করাতে চেয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দেয় রাজ্য সরকার।

এদিন রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে রাজ্য বিজেপি। এই প্রসঙ্গে বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার জানান, ‘‌বিজেপির তরফে চিঠি দিয়ে বলা হয়েছে, রাজ্য সরকারের কোনও অধিকার নেই বেছে বেছে নির্বাচন করানোর। দুটোতে হবে কেন?‌ কেন বাকিগুলিতে হবে না?‌ সারা রাজ্যে সব পুরসভায় কেন একসঙ্গে ভোট হবে না?‌ গণতন্ত্রকে ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করা চলবে না।’‌ একইসঙ্গে তিনি জানান, রাজ্যের নির্বাচনী বিধি অনুযায়ী, পাঁচ বছরের মধ্যে নির্বাচন করাতে হবে। কোনওটার মেয়াদ শেষ হয়েছে তিনবছর হয়ে গেছে। কোনোটার দুবছর আবার কোনওটার এক বছর হয়ে গেছে। একই সুর শোনা যায় রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের গলাতেও। তিনি জানান, ‘‌আমরা পুরসভা বা কর্পোরেশনে একসঙ্গে ভোট চাই। কলকাতা ও হাওড়া পুরনিগমে আগে ভোট করিয়ে নেওয়ার সিদ্ধান্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। জনস্বার্থ মামলা করব।’‌ একইসঙ্গে তিনি জানান, ‘‌একসঙ্গে যদি ভোট করানো নাও যায়, তাহলেও ভোট গণনা যেন একসঙ্গে হয়।’‌

 

উল্লেখ্য, আগামী ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ায় পুরনিগমের ভোট করানোর কথা উঠছে। রাজ্য সরকারের তরফে রাজ্য নির্বাচন কমিশনকে সেই প্রস্তাব পাঠানোও হয়েছে। তবে এখনও পর্যন্ত অবশ্য রাজ্য নির্বাচন কমিশনের তরফে সরকারিভাবে এই বিষয়ে কিছু জানানো হয়নি। তবে রাজ্যে একসঙ্গে ভোট করানো নিয়ে সোমবার কলকাতা হাই কোর্টে একটি মামলা দায়ের করা হয়েছে। ওই মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী ১৭ নভেম্বর।

 

বন্ধ করুন