বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Adhir Ranjan Chowdhury: শরণার্থী হয়ে আসা পাকিস্তানি হিন্দুরা কেন ফিরে গেলেন, শাহকে চিঠি অধীরের
 কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী।
 কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী।

Adhir Ranjan Chowdhury: শরণার্থী হয়ে আসা পাকিস্তানি হিন্দুরা কেন ফিরে গেলেন, শাহকে চিঠি অধীরের

  • কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২১ সাল পর্যন্ত শরণার্থীদের তরফে ১০ হাজার আবেদন জমা পড়েছিল। তার বেশিরভাগই পাকিস্তান থেকেই এসেছে।

ভারতে শরণার্থী হয়ে আসা পাকিস্তানি হিন্দুরা কেন ফিরে যেতে বাধ্য হলেন। এই প্রশ্ন তুলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে চিঠি দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। উল্লেখ্য, সম্প্রতি ৮০০ জন পাকিস্তানি হিন্দু ভারত থেকে ফের পাকিস্তানে ফিরে গেছেন। এই খবর প্রকাশ্যে আসার পরই এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীকে চিঠি দিলেন অধীরবাবু।

২০১৮ সালেই নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর না হলেও পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে আগত হিন্দু, শিখ, খ্রিষ্টান, বৌদ্ধ, জৈন শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার অনলাইনে আবেদনের ব্যবস্থা করেছিল কেন্দ্রীয় সরকার। দেশের ৭ রাজ্যে এই ব্যবস্থা চালু হয়। কিন্তু তারপরও অনেকেই নাগরিকত্ব পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। এই অভিযোগ প্রকাশ্যে আসার পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীকে চিঠি লেখেন অধীর। চিঠিতে পাকিস্তানি হিন্দুদের অবস্থা কতটা করুন, সেই কথা উল্লেখ করা হয়েছে। চিঠিতে অধীরবাবু আবেদন করেন, হতাশ হয়ে পাকিস্তানি হিন্দুদের যেন ফিরে যেতে না হয়, সেই বিষয়টি যেন কেন্দ্রীয় সরকার দেখেন।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী জানান, প্রতিবেশি রাজ্য থেকে ভারতে আসা শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া খুবই সময়সাপেক্ষ। পাকিস্তান থেকে আসা শরণার্থীদের পাসপোর্টের মেয়াদ ফুরিয়ে যাওয়ার তাঁরা আবেদন করতে পারছেন না। পাসপোর্ট পুনর্নবীকরণের জন্য টাকা জোগাড় করতে তাঁদের সমস্যা হচ্ছে। উল্লেখ্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২১ সাল পর্যন্ত শরণার্থীদের তরফে ১০ হাজার আবেদন জমা পড়েছিল। তার বেশিরভাগই পাকিস্তান থেকেই এসেছে। অনেকেই নাগরিকত্ব না পেয়ে ফিরে গিয়েছেন।

বন্ধ করুন