বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যের বিধবারাও পাবেন 'লক্ষ্মীর ভাণ্ডার', সিদ্ধান্ত হল মন্ত্রিসভার বৈঠকে

রাজ্যের বিধবারাও পাবেন 'লক্ষ্মীর ভাণ্ডার', সিদ্ধান্ত হল মন্ত্রিসভার বৈঠকে

প্রতিকি ছবি

এতদিন লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা পেতেন না বিধবারা। তাঁদের জন্য নির্দিষ্ট ছিল বিধবা ভাতা। সেই ভাতা পাওয়ার ক্ষেত্রে কোনও বয়সের বিধিনিষেধ ছিল না। এই প্রকল্পের অধীনে মাসিক ৪০০ টাকা ভাতা পান মহিলারা।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পাবেন রাজ্যের বিধবারাও। বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। পঞ্চায়েত ভোটের মুখে এই সিদ্ধান্ত রাজনৈতিক চমক বলে দাবি করছে বিরোধীরা। এর ফলে একই সঙ্গে বিধবা ভাতা ও লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা পাবেন বিধবারা।

এতদিন লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা পেতেন না বিধবারা। তাঁদের জন্য নির্দিষ্ট ছিল বিধবা ভাতা। সেই ভাতা পাওয়ার ক্ষেত্রে কোনও বয়সের বিধিনিষেধ ছিল না। এই প্রকল্পের অধীনে মাসিক ৪০০ টাকা ভাতা পান মহিলারা। কিন্তু লক্ষ্মীর ভাণ্ডার পেতে গেলে বিধবা মহিলার বয়স হতে হবে অন্তত ২৫ বছর। ৬০ বছর পর্যন্ত ভাতা পাবেন তিনি। তপশিলি জাতি বা উপজাতিভুক্ত হলে ১,০০০ টাকা ও অন্যান্য শ্রেণির জন্য মাসিক ৫০০ টাকা ভাতা পান মহিলারা। এবার থেকে তপশিলিজাতিভুক্ত বিধবা মহিলারা মাসে ১,৪০০ টাকা ও অন্যান্য শ্রেণির বিধবা মহিলারা মাসে ৯০০ টাকা পাবেন।

পঞ্চায়েত ভোটের আগে এই সিদ্ধান্ত ভোট কেনার চেষ্টা বলে দাবি করেছে বিরোধীরা। তাদের দাবি, রাজ্য সরকারি কর্মীদের ডিএ দিচ্ছে না সরকার। কয়েক মাস পর থেকে বেতন দিতে পারবে কি না তার ঠিক নেই। ওদিকে ভোট কেনার জন্য খয়রাতি চালু রেখেছে তারা।

বন্ধ করুন