চলে যাওয়ার আগে ঘুরে দাঁড়াল শীত।
চলে যাওয়ার আগে ঘুরে দাঁড়াল শীত।

মাঘের শীতে কাঁপন, উত্তুরে বাতাসে নামল পারদ

  • গত কয়েক দিনে ঠান্ডা প্রায় গায়েব হয়ে যাওয়ার পরে সোমবার বিকেল থেকে ফের বাংলার দিকে ফিরে তাকিয়েছে শীত।

রাজ্যে ফিরে এল উত্তুরে বাতাস। মাঘের শীতে জবুথবু কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। পশ্চিমী ঝঞ্ঝার ঝাপটে উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস করল আবহুওয়া দফতর।

গত কয়েক দিনে ঠান্ডা প্রায় গায়েব হয়ে যাওয়ার পরে সোমবার বিকেল থেকে ফের বাংলার দিকে ফিরে তাকিয়েছে শীত। সূর্য ডোবার পরে উত্তর থেকে বয়ে আসা বাতাসে শিরশিরে ভাব অনুভূত হচ্ছে। স্বাভাবিকের তুলনায় দিন ও রাতের তাপমাত্রা থাকছে নিম্নগামী। গত রাতে মোট ৩ ডিগ্রি নেমেছে তাপমান। আবার দিনে প্রায় ৫ ডিগ্রি কমেছে তাপমাত্রা।

মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়ায় ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। সপ্তাহ শুরুতে তাপমাত্রা নামার ফলে আবার শীতের আমেজ জাঁকিয়ে বসেছে বাংলায়।

সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৪ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম। বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৫৬% থেকে ৯২%।

আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতি ও শুক্রবার দার্জিলিং ও কালিম্পং অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েচে। বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে সিকিমেও। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই এই বৃষ্টি বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

বন্ধ করুন