বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Confirm Ticket: রেলে কনফার্ম টিকিট এবার হাতের মুঠোয়, এভাবেই করতে পারবেন বুকিং…
এবার ট্রেনে কনফার্ম টিকিট পাওয়ার ক্ষেত্রে আর সমস্যা নেই। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Confirm Ticket: রেলে কনফার্ম টিকিট এবার হাতের মুঠোয়, এভাবেই করতে পারবেন বুকিং…

  • সবথেকে বড় সুবিধা তৎকাল কোটায় কত সিট রয়েছে সেটা সম্পর্কে আপনি জানতে পারবেন। ট্রেনের নম্বরের মাধ্যমে খালি সিটগুলিকে খুঁজে পাবেন যাত্রীরা। পাশাপাশি যে রুটে আপনি যেতে চাইছেন সেই রুটে যে অন্য়ান্য ট্রেনগুলো চলছে সেখানে কত আসন ফাঁকা রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।

আচমকা কোথাও বেড়াতে যাওয়া মানে দুটো চিন্তা অধিকাংশের মনেই আসে। প্রথমত ট্রেনে রিজার্ভেশন পাওয়া যাবে কি না। আর দ্বিতীয়ত অফিসে ছুটি মিলবে কি না। তবে এবার প্রথমটা অনেকটাই আপনার হাতের মুঠোয়। তবে শুধু বেড়াতে যাওয়া বলে নয়, দূরপাল্লার ট্রেনে আচমকা কোথাও যেতে হলেই চিন্তা হয় কনফার্ম টিকিট পাওয়া যাবে তো? তবে এবার এনিয়ে  দুশ্চিন্তার অনেকটাই অবসান হতে চলেছে।

রেলের তৎকাল টিকিট কাটার জন্য় এবার বিশেষ অ্যাপ চালু করছে রেল। এই অ্যাপের মাধ্যমে বাড়িতে বসেই তৎকাল টিকিট কাটা যাবে। এক্ষেত্রে আলাদা করে রাত থাকতে কাউন্টারে গিয়ে লাইন দিতে হবে না। এজন্য অতিরিক্ত টাকাও লাগবে না। তবে এটি শুধুমাত্র আইআরসিটিসি(IRCTC)ওয়েবসাইটেই পাওয়া যাবে।

অ্যাপের নাম কনফার্ম টিকিট। আইআরসিটির প্রিমিয়াম পার্টনারের পক্ষ থেকে এই বিশেষ উদ্যোগ। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউলোড করে নিতে পারেন। IRCTC'র নেক্সট জেনারেশন মোবাইল অ্যাপ থেকেও এই অ্য়াপটি ডাউনলোড করা যাবে। এরপর প্রয়োজনে এই অ্য়াপে ঢুকে আপনি কনফার্ম টিকিট কাটতে পারেন। টিকিট বুকিংয়ের জন্য় একটি মাস্টার লিস্টও থাকবে।

সবথেকে বড় সুবিধা তৎকাল কোটায় কত সিট রয়েছে সেটা সম্পর্কে আপনি জানতে পারবেন। ট্রেনের নম্বরের মাধ্যমে খালি সিটগুলিকে খুঁজে পাবেন যাত্রীরা। পাশাপাশি যে রুটে আপনি যেতে চাইছেন সেই রুটে যে অন্য়ান্য ট্রেনগুলো চলছে সেখানে কত আসন ফাঁকা রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।

পাশাপাশি এই অ্যাপে আগে থেকে আপনি তথ্য মজুত করে রাখবেন। এরপর ঠিক সকাল ১০টায় ক্লিক করে টিকিট বুক করতে পারবেন। অনলাইনে পেমেন্টও করা যাবে। 

 

 

বন্ধ করুন