বাংলা নিউজ > বাংলার মুখ > পশ্চিমবঙ্গে বিলি শুরু নতুন ভোটার পরিচয়পত্র, রঙিন এই ডিজিটাল কার্ডে রয়েছে বারকোড
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পশ্চিমবঙ্গে বিলি শুরু নতুন ভোটার পরিচয়পত্র, রঙিন এই ডিজিটাল কার্ডে রয়েছে বারকোড

  • ইতিমধ্যে পূর্ব বর্ধমানে প্রায় ২ লক্ষ ৬৫ হাজার নতুন ভোটারদের বাড়ি বাড়ি সেই কার্ড পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়েছে।

আর সাদা–কালো নয়। নতুন ভোটারদের এবার বিলি করা শুরু হল একেবার রঙিন সচিত্র ভোটার পরিচয়পত্র। যা আর শুধু ল্যামিনেশন করা নয়, প্যান কার্ড বা ড্রাইভিং লাইসেন্সের মতো শক্তপোক্ত হবে। কারণ, এগুলি পলিভিনাইল ক্লোরাইড বা পিভিসি দ্বারা তৈরি। ইতিমধ্যে পূর্ব বর্ধমানে প্রায় ২ লক্ষ ৬৫ হাজার নতুন ভোটারদের বাড়ি বাড়ি সেই কার্ড পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়েছে।

ডিজিটাল ভারত গড়তে এই নতুন ভোটার পরিচয়পত্রের ব্যবস্থা কেন্দ্রের আর এক পদক্ষেপ। এতে এপিক নম্বর ছাড়াও থাকছে একটি ১০ সংখ্যার একটি আইডি নম্বর এবং বারকোড। যা সংশ্লিষ্ট মাধ্যমে স্ক্যান করলেই মিলবে ভোটারের সমস্ত তথ্য। এই কার্ড আরও বেশি সুরক্ষিত কারণ, এতে এমন একটি নম্বর রয়েছে যা খালি চোখে দেখা যায় না, বিশেষ প্রযুক্তিতে শুধুমাত্র নির্বাচন কমিশনের কর্মীরাই তা দেখতে পাবে। জানা গিয়েছে, এটি কোনওমতে নকল করা সম্ভব নয়। পিভিসি দ্বারা হওয়ায় এই কার্ড সহজে নষ্টও হবে না। শুধু বর্ধমান নয়, শীঘ্রই রাজ্যের সর্বত্র নতুন ভোটাররা এই ভোটার কার্ড হাতে পাবেন।

এদিকে, যাঁদের পুরনো কার্ড রয়েছে তাঁরা সেগুলিই ভোটদান বা অন্য কাজে ব্যবহার করতে পারবেন বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে কোনও অসুবিধা হবে না। কিন্তু পুরনো ভোটাররা কি নতুন এই রঙিন কার্ড পাবেন?‌ নির্বাচন কমিশনের এক আধিকারিক জানান, ২৫ টাকার বিনিময়ে নতুন ভোটার কার্ড দেওয়ার একটি ব্যবস্থা থাকলেও তা এখনও সেভাবে চালু হয়নি। কারণ, কমিশন এখনও এই ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। এটি সম্ভব করতে প্রতিটি জেলায় আরও ভাল পরিকাঠামো দরকার, যেটা আপাতত নেই। আপাতত নতুন ভোটারদের জন্যই এই ব্যবস্থা করা হয়েছে।

বন্ধ করুন