বাংলা নিউজ > বাংলার মুখ > Srishtishree Shopping Outlet: স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আয় বাড়াতে এ বার প্রতি জেলায় ‘সৃষ্টিশ্রী’ বিপণী
এ বার প্রতি জেলায় তৈরি হবে ‘সৃষ্টিশ্রী’ বিপণী (সংগৃহীত)

Srishtishree Shopping Outlet: স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আয় বাড়াতে এ বার প্রতি জেলায় ‘সৃষ্টিশ্রী’ বিপণী

  • এই বিপনীতে সংশ্লিষ্ট জেলার স্বনির্ভর গোষ্ঠীর তৈরি সামগ্রী বিক্রি হবে। সেই উদ্দেশ্যে ইতিমধ্যেই জেলায় জমি খুঁজতে শুরু করেছে দফতর।

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আয় বাড়াতে প্রতি জেলায় ‘সৃষ্টিশ্রী’ বিপণী তৈরি করতে চাইছে পঞ্চায়েত দফতর। এই বিপনীতে সংশ্লিষ্ট জেলার স্বনির্ভর গোষ্ঠীর তৈরি সামগ্রী বিক্রি হবে। সেই উদ্দেশ্যে ইতিমধ্যেই জেলায় জমি খুঁজতে শুরু করেছে দফতর।

বর্তমানে ঢাকুরিয়াতে ‘সৃষ্টিশ্রী’ মল রয়েছে। সেখানেই বিক্রি হয় সব জেলার হস্তশিল্প এবং অন্যান্য সামগ্রী। সেই একই ধাঁচে রাজ্যের সব জেলায় এই বিক্রয় কেন্দ্র গড়ে তোলা হবে বলে পঞ্চায়েত দফতর সূত্রে জানা গিয়েছে। তবে মলের মতো করে নয়। জেলার সাংস্কৃতিক ও সামাজিক বৈশিষ্ট্যকে গুরুত্ব দিয়ে ‘সৃষ্টিশ্রী’ বিপণী তৈরি করা হবে। যেখানে এসে জেলার স্বনির্ভর গোষ্ঠীগুলি তাদের তৈরি সামগ্রী বিক্রি করবে।

দফতরের এক কর্তার মতে, এর ফলে ক্রেতারা স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি সামগ্রী এক জায়গায় এসে পেয়ে যাবেন। অন্য দিকে মহিলাদের আয় বাড়বে।

এই বিক্রয় কেন্দ্র তৈরির জন্য ইতিমধ্যেই বেশ কিছু জেলার জায়গা চিহ্নিত করা হয়েছে। তবে জনবহুল এলাকায় পরিকাঠামো রয়েছে এমন জায়গাকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। পঞ্চায়েত দফতর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার আমতলায় কর্মতীর্থকে বেছে নেওয়া হয়েছে ‘সৃষ্টিশ্রী’-র জন্য।

বন্ধ করুন