বাংলা নিউজ > বাংলার মুখ > ঘূর্ণিঝড়ের পর বিপদ ডেকেছে ডিভিসির ছাড়া জল! বর্ধমানে চাষিরা রাস্তায় আলু ফেলে সরব প্রতিবাদে
ঘূর্ণিঝড়ের পর বিপদ ডেকেছে ডিভিসির জল! বর্ধমানে আলুচাষীরা ফেটে পড়লেন প্রতিবাদে

ঘূর্ণিঝড়ের পর বিপদ ডেকেছে ডিভিসির ছাড়া জল! বর্ধমানে চাষিরা রাস্তায় আলু ফেলে সরব প্রতিবাদে

  • এনএইচ সম্প্রসারণের কাজ চলছে তার ফলে পাশের ড্রেন ছিল সে ড্রেন সংকীর্ণ হয়ে বা প্রায় বুজে যাওয়ার পথে। এমন পরিস্থিতিতে হঠাৎ এই ডিভিসি জল ছাড়তে শুরু করে। ফলে আলু চাষের জমিতে ঢুকে যায় জল। কয়েকদিনের মাথায় নষ্ট হয়ে যায় চাষের জমি।

আগেই ঘূর্ণিঝড়ের প্রভাব নষ্ট হয়েছে চাষের জমির আলু। এরপর নতুন করে আলু রোপণ করেন আলুচাষীরা। তবে তাও নষ্ট হয়েছে নতুন করে ডিভিসির জল ঢুকে। আর তার জেরেই ক্ষোভে ফেটে পড়েছেন বর্ধমানের আলু চাষিরা। মঙ্গলবার কৃষকরা ক্ষোভে ফেটে পড়ে রাস্তায় আলু ফেলে সড়ক আবরোধ করেন।

উল্লেখ্য, এনএইচ সম্প্রসারণের কাজ চলছে তার ফলে পাশের ড্রেন ছিল সে ড্রেন সংকীর্ণ হয়ে বা প্রায় বুজে যাওয়ার পথে। এমন পরিস্থিতিতে হঠাৎ এই ডিভিসি জল ছাড়তে শুরু করে। ফলে আলু চাষের জমিতে ঢুকে যায় জল। কয়েকদিনের মাথায় নষ্ট হয়ে যায় চাষের জমি। ফলে প্রায় মাথায় আকাশ ভেঙে পড়ে আলু চাষিদের। সম্ভাবনা দেখা দেয় আলু নষ্ট হয়ে যাওয়ার। ক্ষোভে ফেটে পড়েন তাঁরা। গোটা পরিস্থিতি নিয়ে বিপর্যস্ত হয়ে রয়েছেন বর্ধমানের আলু চাষিরা। এই অবস্থায় তাঁরা প্রতিবাদে শামিল হয়েছেন।

এদিন আলুচাষিদের প্রতিবাদের জেরে মঙ্গলবার শক্তিগড় ও আমড়ার মাঝামাঝি এলাকায় এনএইচ সড়কে আলু ফেলে প্রতিবাদে শামিল হয়েছিলেন চাষিরা। ফলে কিছুক্ষণের জন্য স্তব্ধ হয় এই সড়কে যান চলাচল। এরপর পুলিশ গিয়ে এনএইচ সম্প্রসারণ এর কাজের সঙ্গে জড়িত কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে, যাতে পরিস্থিতি স্বাভাবিক করা যায়। এদিকে, বর্ধমান ২ বল্কের বিডিওর কাছে ক্ষতিপূরণের দাবি করেন চাষিরা।

বন্ধ করুন