বাংলা নিউজ > বাংলার মুখ > Dengue in West Bengal: ডেঙ্গি, ম্যালেরিয়া চিকিৎসার বিল নিয়ে স্বাস্থ্য দফতরের কড়া বার্তা
ডেঙ্গি বা ম্যালরিয়া নিয়ে কেউ ভর্তি হলে তার তথ্য রাজ্য সরকারকে জানাতে হবে। (AP)

Dengue in West Bengal: ডেঙ্গি, ম্যালেরিয়া চিকিৎসার বিল নিয়ে স্বাস্থ্য দফতরের কড়া বার্তা

  • শনিবার বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম। সেই বৈঠকে বলা হয়েছে, রাজ্য সরকারের নির্দেশিকা মেনে রোগীর চিকিৎসা করতে হবে।

ডেঙ্গি, ম্যালেরিয়া চিকিৎসার বিল যেন লাগামছাড়া না হয়, বেসরকারি হাসপাতালগুলিকে কড়া বার্তা দিয়ে জানিয়ে দিল স্বাস্থ্য দফতর। শনিবার বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম। সেই বৈঠকে বলা হয়েছে, রাজ্য সরকারের নির্দেশিকা মেনে রোগীর চিকিৎসা করতে হবে।

কোভিড নিয়ন্ত্রণে এলেও রাজ্যে ক্রমশ ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগে প্রশাসন। সরকারি হাসপাতালগুলি সঙ্গে সাধারণ মানুষ বেসরকারি হাসপাতালগুলিতেও যাতে সঠিক পরিষেবা পান তার জন্যই এই বৈঠক। সূত্রে খবর, বেসরকারি হাসপাতালগুলিকে বলা হয়েছে, ডেঙ্গি বা ম্যালরিয়া নিয়ে কেউ ভর্তি হলে তার তথ্য রাজ্য সরকারকে জানাতে হবে। এ জন্য একটি নতুন পোর্টাল চালু করেছে সরকার। সেই পোর্টালে এ সংক্রান্ত সমস্ত তথ্য নিয়মিত দিতে হবে।

ডেঙ্গি বা ম্যালেরিয়ার উপসর্গ দেখা দিলে এলাইজা, এনএস১ পরীক্ষা করিয়ে নিয়ে নিশ্চিত হতে হবে। বেসরকারি হাসপাতাল এবং পরীক্ষা কেন্দ্রগুলিকে এই পরীক্ষার খরচ সাধ্যের মধ্যে রাখতে হবে। ডেঙ্গি বা ম্যালেরিয়া আক্রান্ত হয়ে কেউ চিকিৎসার জন্য ভর্তি হলে যথেচ্ছ বিল করা যাবে না। অন্যথায় সরকার হাসপাতালগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

আরও বলা হয়েছে, ডেঙ্গি বা ম্যালেরিয়ার চিকিৎসার জন্য কলকাতার বেসরকারি হাসপাতালগুলি প্রয়োজনে স্বাস্থ্য ভবনের সাহায্য নিতে পারবে। এর পাশাপাশি জেলার বেসরকারি হাসপাতালগুলির অবস্থা খতিয়ে দেখবে স্বাস্থ্য দফতর। মনে করা হচ্ছে অক্টোবরের শেষ এবং নভেম্বর পর্যন্ত ডেঙ্গি ম্যালেরিয়ার এই প্রকোপ চলবে।

বন্ধ করুন