বাংলা নিউজ > বাংলার মুখ > ক্রমেই বাড়ছে অক্সিজেনের চাহিদা, ঘাটতি মেটাতে বেলেঘাটা আইডিতে বসছে বিশেষ যন্ত্র
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

ক্রমেই বাড়ছে অক্সিজেনের চাহিদা, ঘাটতি মেটাতে বেলেঘাটা আইডিতে বসছে বিশেষ যন্ত্র

  • একটি অত্যাধুনিক যন্ত্র বসতে চলেছে বেলেঘাটা আইডিতে। জানা গিয়েছে নতুন এই যন্ত্রের মাধ্যমে তরল অক্সিজেনকে বাস্পে পরিণত করা যায়।

করোনা সংক্রমণ যত বাড়ছে, ততই সরকারি ও বেসরকারি হাসপাতালে ভিড় করছেন সংক্রমিত রোগীরা। এই আবহে রকেট গতিতে অক্সিজেনের চাহিদা বাড়ছে। এই আবহে একটি অত্যাধুনিক যন্ত্র বসতে চলেছে বেলেঘাটা আইডিতে। জানা গিয়েছে নতুন এই যন্ত্রের মাধ্যমে তরল অক্সিজেনকে বাস্পে পরিণত করা যায়। এই যন্ত্র আগামী দুই থেকে তিন দিনের মধ্যে বেলেঘাটা আইডিতে ইনস্টল হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য, বেলেঘাটা আইডিতে ইতিমধ্যেই ১৩ হাজার লিটার অক্সিজেন ধারণ ক্ষমতা সম্পন্ন একটি ট্যাঙ্কার রয়েছে।

এদিকে, রাজ্যের অন্যান্য প্রান্তে অক্সিজেনের চাহিদা মেটাতে মোট ৫৫টি অক্সিজেন প্ল্যান্ট তৈরি করতে পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকার। দ্রুত এই প্ল্যান্টগুলি তৈরি করতে চাইছে রাজ্য সরকার। শুক্রবার রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফ থেকে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরে একটি চিঠি দেওয়া হয়।

উল্লেখ্য রাজ্যে মোট ৯০টি অক্সিজেন প্ল্যান্ট তৈরির অনুমোদন চেয়ে কেন্দ্রকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে ৫৫টি প্ল্যান্ট তৈরির অনুমোদন দেয় কেন্দ্র। আর তার পরই সেই প্ল্যান্টগুলি তৈরির তত্পরতা শুরু করে দেয় রাজ্য সরকার।

ইতিমধ্যেই কোথায় কোথায় এই প্ল্যান্ট গুলো তৈরি হবে, তা নিয়ে স্বাস্থ্য দপ্তরের সঙ্গে বৈঠক করেছেন মুখ্যসচিব। এরপর যুদ্ধকালীন তৎপরতায় এই অক্সিজেন প্ল্যান্টগুলোকে তৈরির জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। নবান্ন সূত্রে খবর, জনস্বাস্থ্য কারিগরি দফতরের মাধ্যমেই এই ৫৫টি প্ল্যান্ট তৈরি হবে। যাতে রাজ্যের বেশি সংখ্যক মানুষ এর থেকে উপকার পান, সেই বিষয়টিও মাথায় রাখা হয়েছে এবং দ্রুত গতিতে এই কাজ শেষ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। 

বন্ধ করুন