বাংলা নিউজ > বাংলার মুখ > কেস ডায়েরি পেশ, জবানবন্দি ইংরেজিতে কেন? বগটুইকাণ্ডে আদালতের প্রশ্নের মুখে রাজ্য

কেস ডায়েরি পেশ, জবানবন্দি ইংরেজিতে কেন? বগটুইকাণ্ডে আদালতের প্রশ্নের মুখে রাজ্য

কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

বগটুই কাণ্ড নিয়ে কলকাতা হাইকোর্টে চারটি জনস্বার্থ মামলার শুনানি চলছে একসঙ্গে। আজ বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মুখবন্ধ খামে কেস ডায়েরি জমা দেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। তাতে যারা মৃত্যুর আগে জবানবন্দি দিয়েছিলেন সেই জবানবন্দিও আদালতে পেশ করে রাজ্য। তবে যে জবানবন্দি আদালতে দেওয়া হয় তা ছিল ইংরেজিতে লেখা। আর তাই নিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট।

অ্যাডভোকেট জেনারেলের উদ্দেশ্যে ডিভিশন বেঞ্চের প্রশ্ন, ‘এই জবানবন্দি ইংরেজিতে কেন লেখা রয়েছে? যারা মারা গিয়েছেন তারা কি শিক্ষিত ছিলেন?’ অ্যাডভোকেট জেনারেল আদালতের প্রশ্নের উত্তরে জানান, ‘তাদের সামনে থাকা চিকিৎসক এই জবান বন্দি নিয়েছেন। সেই কারণে এগুলি ইংরেজিতে লেখা।’ অ্যাডভোকেট জেনারেলের উত্তর আদালতের কাছে যুক্তি সঙ্গত মনে হওয়ায় এনিয়ে অবশ্য আদালতের কাছে আর প্রশ্নের মুখে পড়তে হয়নি অ্যাডভোকেট জেনারেলকে।

এই হত্যাকাণ্ডে এখনও পর্যন্ত কী কী ব্যবস্থা নেওয়ায় হয়েছে তা এদিন আদালতের কাছে তুলে ধরেন অ্যাডভোকেট জেনারেল। তিনি জানান, ‘এখনও পর্যন্ত সাক্ষীদের সুরক্ষা দেওয়ার জন্য ৩১ টি সিসিটিভি বসানো হয়েছে। পাশাপাশি, একজন ছাড়া সমস্ত মৃতদেহের ময়না তদন্ত সম্পন্ন হয়েছে।ঘটনায় ফরেনসিক পরীক্ষার জন্য দিল্লি থেকে একটি ফরেনসিক দল আসার কথা রয়েছে । তারা এখনও এসে পৌঁছননি।’ অন্যদিকে, এদিন মামলার শুনানিতে মুখ্যমন্ত্রীর ক্ষতিপূরণ দেওয়া নিয়েও প্রশ্ন তোলেন আবেদনকারীদের আইনজীবীরা। তাদের বক্তব্য, বিষয়টি যেহেতু বিচারাধীন রয়েছে তাই মুখ্যমন্ত্রী এভাবে ক্ষতিপূরণ দিতে পারেন না। এরফলে মুখ্যমন্ত্রী তাদের প্রভাবিত করার চেষ্টা করছেন বলে আবেদনকারীদের আইনজীবীরা অভিযোগ করেন।

বাংলার মুখ খবর

Latest News

করিনাকে ‘টেকেন ফর গ্রান্টেড’ করে নিয়েছেন সইফ! বরের নামে অভিযোগ করে কী জানালেন? চাকরির মেয়াদ ৫ বছর বাকি থাকতেই আচমকা পদত্যাগ UPSC চেয়ারম্যানের, কারণ ঘিরে ধন্দ ২০ নাকি ২১ জুলাই গুরু পূর্ণিমার তারিখ নিয়ে আছে বিভ্রান্তি, জেনে নিন সঠিক দিনক্ষণ ঘরের মাটিতে টেস্টে ইংল্যান্ড বোলার হিসেবে দ্রুততম বল! মার্ক উডের একাধিক নজির বিচ্ছেদের ঘোষণা করেই জীবনের স্বাভাবিক ছন্দে নাতাশা! সার্বিয়া গিয়েই কী করলেন? যোগ্যদের বঞ্চিত করতে সুপ্রিম কোর্টে গিয়ে ধাক্কা খেয়ে ফিরল প্রাথমিক শিক্ষা সংসদ কুমিল্লার একই কলেজের ১২৭ ভারতীয় পড়ুয়াকে নিয়ে উদ্বেগ, এদেশের কতজন এখনও বাংলাদেশে ওরা বারবার ফোন করে খোঁজ নিত- ভারতীয় দলের এই ২ ক্রিকেটার শামির সবচেয়ে ভালো বন্ধু নাম-রোল নম্বর অনুযায়ী প্রিলিমসের ফল বের করল UPSC, গোটা রেজাল্ট রইল এখানে শনিদেব আর সূর্যদেবের অতি বিরল সংযোগ! ৪ রাশি পাবে অগাধ টাকা, কোটিপতি হওয়ার সুযোগ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.