বাংলা নিউজ > বাংলার মুখ > Tala Bridge: চতুর্থীর দিন মুখ্যমন্ত্রীর হাতেই হতে পারে টালা সেতু উদ্বোধন
নবনির্মিত টালা ব্রিজ। (Utpal Sarkar)

Tala Bridge: চতুর্থীর দিন মুখ্যমন্ত্রীর হাতেই হতে পারে টালা সেতু উদ্বোধন

  • শেষ পর্যন্ত ঠিক হয়েছিল মহালয়ার দিন টালা সেতুর উদ্বোধন করা হবে। কিন্তু ‘লোড টেস্টিং’ রিপোর্ট হাতে না আসায় উদ্বোধনের দিন পিছিয়ে দিতে হল। সব কিছু ঠিক থাকলে আগামী ২৯ সেপ্টেম্বর অর্থাৎ দুর্গাপুজোর চতুর্থীর দিন টালা সেতুর উদ্বোধন হতে পারে।

টালা সেতু নির্মাণ শেষ হয়ে গেলেও নানা কারণে উদ্বোধনের দিন ঠিক করতে গিয়েই ঢোক গিলতে হচ্ছিল কলকাতা পুরসভাকে। শেষ পর্যন্ত ঠিক হয়েছিল মহালয়ার দিন টালা সেতুর উদ্বোধন করা হবে। কিন্তু ‘লোড টেস্টিং’ রিপোর্ট হাতে না আসায় উদ্বোধনের দিন পিছিয়ে দিতে হল। সব কিছু ঠিক থাকলে আগামী ২৯ সেপ্টেম্বর অর্থাৎ দুর্গাপুজোর চতুর্থীর দিন টালা সেতুর উদ্বোধন হতে পারে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে দিয়েই এই সেতুর উদ্বোধন হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।

এ বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে শুক্রবার দু’টি পৃথক বৈঠক হয়েছে। যার একটি বৈঠকে উপস্থিত ছিলেন মেয়র ফিরহাদ হাকিম, পূর্তমন্ত্রী পুলক রায়-সহ সেতু-নির্মাণকারী সংস্থার আধিকারিকরা। সেই বৈঠকে ঠিক হয়েছে ২৯ সেপ্টেম্বর সেতুর উদ্বোধন হবে। ‘লোড টেস্টিং’ রিপোর্ট হাতে এলেই মুখ্যমন্ত্রীর কাছে সময় চাওয়া হবে উদ্বোধনের জন্য।

অন্য বৈঠকটিতে আলোচনা হয়েছে সেতুতে যান চলাচল চালু হলে শুরুতে কী ভাবে তা নিয়ন্ত্রণ করা হবে। এই বৈঠকটি করেন ডেপুটি মেয়র অতীন ঘোষ। পরে মেয়র জানান, প্রথম এক সপ্তাহ ভারি যান চলাচল করবে না ওই সেতুতে। পরে এক সপ্তাহ বিবেচনার ভিত্তিতে ভারি যান চলাচলের সিদ্ধান্ত নেবে প্রশাসন।

বাস মালিকরা চাইছেন প্রথম দিন থেকেই সেতুতে বাস চালাতে দেওয়া হোক। প্রায় দু’বছর ধরে টালা সেতু পুনর্নির্মাণের জন্য বাস চলাচল বন্ধ। সে কারণে প্রচুর ক্ষতি হয়েছে এই দু’বছরে। তাই তাঁরা চাইছেন শুরু থেকেই সেতুতে বাস চলুক। এ নিয়ে পরিবহণ দফতরে একটি চিঠিও দিয়েছেন বাস মালিক সংগঠনগুলি। কিন্তু পরিবহণ দফতর তা মানতে নারাজ। তড়িঘড়ি করে অনুমতি দিয়ে চাইছে না তারা। এক সপ্তাহ হালকা গাড়ি চালানোর পর বিচেনার ভিত্তিতে ভারি গাড়ি চালাতে দেওয়া হবে।

বন্ধ করুন