বাংলা নিউজ > বাংলার মুখ > ক্যামেরায় ধরা পড়েছিল ছবি, এবার বাঘ সুমারি বক্সায়, ৮২টি টিম ঘুরছে জঙ্গলে
 বক্সার জঙ্গলে ধরা পড়েছিল এই  ছবি। ফাইল ছবি

ক্যামেরায় ধরা পড়েছিল ছবি, এবার বাঘ সুমারি বক্সায়, ৮২টি টিম ঘুরছে জঙ্গলে

  • বনদফতর সূত্রে খবর আগামী ২০শে জানুয়ারি পর্যন্ত বাঘ সুমারির কাজ চলবে।

সম্প্রতি জঙ্গলের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছিল রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি। দিন কয়েক আগে বাঘের বিষ্ঠার নমুনাও পাওয়া গিয়েছে বক্সায়। সেই আবহের মধ্যেই শনিবার থেকে বক্সায় শুরু হয়েছে বাঘ গণনার কাজ। তবে বছর চারেক আগেও বক্সা ব্য়াঘ্র প্রকল্পের জঙ্গলে বাঘ গণনার কাজ হয়েছিল। কিন্তু সেবার বাঘের কোনও খবর মেলেনি। তবে এবারের ছবিটা একেবারেই ভিন্ন। এবার বাঘের অস্তিত্ব নিয়ে নতুন আশায় বুক বেঁধেছে বনদফতর। 

বনদফতর সূত্রে খবর আগামী ২০শে জানুয়ারি পর্যন্ত বাঘ সুমারির কাজ চলবে। প্রথম দিন থেকে বাঘ গণনার কাজে সক্রিয়ভাবে অংশ নিয়েছেন বক্সার ক্ষেত্র অধিকর্তা বুদ্ধরাজ সেওয়া ও অপর দুই উপক্ষেত্র অধিকর্তা। এতদিন পর্যন্ত বাঘের পায়ের ছাপ, বিষ্ঠা দেখে বাঘের গতিবিধি সম্পর্কে ধারণা করা হত। তবে এবার প্রযুক্তিগত সহায়তার উপর জোর দেওয়া হচ্ছে। এবার জিপিএস ডিভাইস ও বিশেষ ধরনের অ্যাপকেও কাজে লাগানো হচ্ছে।

বক্সার রেঞ্জ ও বিটের কর্মীদের নিয়ে তৈরি হয়েছে ৮২টি টিম।  জঙ্গলের ৭৬২ বর্গ কিমি এলাকা জুড়ে বাঘ গণনার কাজ চলছে। প্রতি ২ বর্গ কিমি এলাকায় দুটি করে ট্র্যাপ ক্যামেরা বসানো হচ্ছে। এর মাধ্যমে দেহের দুপাশের ছবি তোলার চেষ্টা করা হবে। তবে শুধু বাঘই নয়, অন্যান্য বন্যপ্রাণীদের গতিবিধির তথ্যও সংগ্রহ করছেন সমীক্ষক টিমের সদস্যরা। এজন্য তাঁদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। 

 

বন্ধ করুন