বাংলা নিউজ > বাংলার মুখ > ছয় কোটি টাকা মূল্যের প্রাচীন মূর্তি পাচারের ছক, শিলিগুড়িতে গ্রেফতার দুই যুবক
বহ মূল্যবান প্রাচীন বিষ্ণুমূর্তি।

ছয় কোটি টাকা মূল্যের প্রাচীন মূর্তি পাচারের ছক, শিলিগুড়িতে গ্রেফতার দুই যুবক

  • এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে দুই যুবককে।

গোপন ডেরায় লুকিয়ে রাখা হয়েছিল। কিন্তু সেই ৬ কোটি টাকা মূল্যের প্রাচীন মূর্তি উদ্ধার করা হল। এটি বহ মূল্যবান প্রাচীন বিষ্ণুমূর্তি। যা পাচার করার পরিকল্পনা ছিল। গোপন সূত্রে খবর পেয়ে তা উদ্ধার করল শিলিগুড়ির পুলিশ। এই ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির গোসাইপুর এলাকায়। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে দুই যুবককে।

পুলিশ সূত্রে খবর, গোপন সূত্রে এই পাচারের খবর মিলেছিল। সেই খবরের উপর ভিত্তি করেই বাগডোগরা এলাকার একটি চা–বাগানে হানা দেয় স্পেশাল অপারেশন গ্রুপ এবং বাগডোগরা থানার পুলিশ। ওখানেই মূর্তিটির লেনদেন করার কথা ছিল। বুধবার মাঝরাতে সেখানে তল্লাশি চালিয়ে গ্রেফতার করা হয় দুই যুবককে। ধৃতরা হল– ইসমাইল হক ও অনুপ মণ্ডল। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে কষ্ঠিপাথরের একটি বিষ্ণুমূর্তি।

জানা গিয়েছে, এদের বাড়ি রাজগঞ্জ এবং হলদিবাড়িতে। এই দু’‌জনকে গ্ৰেফতার করে বাগডোগরা থানায় নিয়ে আসা হয়। তদন্ত শুরু করেছে বাগডোগরা থানার পুলিশ। দফায় দফায় তাদের জেরা চলছে বলেও সূত্রের খবর। এই প্রাচীন মূর্তি কোথা থেকে তারা পেল তা জানতে চাইছে পুলিশ। এমনকী কাকে বিক্রি করতে তারা এখানে এসেছিল তাও জানার চেষ্টা করা হচ্ছে।

এই দুই যুবক আন্তঃরাজ্য পাচার চক্রের সঙ্গে যুক্ত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। নেপালের এক ব্যক্তিকে এই মূর্তি পাচার করার ছক ছিল। সেখান থেকে মোটা টাকা কামানোর ছক ছিল। এই ঘটনার সঙ্গে আর কারা জড়িত তাও জানার চেষ্টা করা হচ্ছে। এই ঘটনার নেপথ্যে কোনও বড় পাচারচক্র কাজ করছে বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন