বাংলা নিউজ > বাংলার মুখ > রাজ্যে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ কবে থেকে? স্বাস্থ্য দপ্তরের বিজ্ঞপ্তি ঘিরে ধোঁয়াশা
কবে থেকে রাজ্যে শুরু হবে টিকাকরণ   (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কবে থেকে রাজ্যে শুরু হবে টিকাকরণ   (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

রাজ্যে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ কবে থেকে? স্বাস্থ্য দপ্তরের বিজ্ঞপ্তি ঘিরে ধোঁয়াশা

  • রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়, রাজ্যে আরও টিকা এলে তখন ১৮ উর্ধ্বদের টিকা দেওয়া হবে।

১ মে থেকে দেশ জুড়ে শুরু হওয়ার কথা ছিল ১৮ ঊর্ধ্বদের করোনা টিকাকরণ। তবে রাজ্য সরকারের নির্দেশিকা জারির পর শুরু হয়েছে জল্পনা। এদিন রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়, রাজ্যে আরও টিকা এলে তখন ১৮ উর্ধ্বদের টিকা দেওয়া হবে। বর্তমানে ৪৫ ঊর্ধ্বদের টিকাকরণ পর্ব জারি থাকবে রাজ্যে।

তবে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ কবে থেকে শুরু, তা স্পষ্ট করে জানাল না রাজ্য সরকার। রাজ্যের তরফে পরবর্তীকালে বিজ্ঞপ্তি জারি করে দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয় স্বাস্থ্য দপ্তরের তরফে। নির্দশে জানানো হয়েছে যে আগামিকাল ১ মে থেকে স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং ৪৫ বছর বা তার বেশি বয়সী নাগরিকদের করোনার টিকাকরণের কাজ যেমন চলছে, তেমন চলবে৷ দ্বিতীয় ডোজ যাঁদের বাকি, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে৷

উল্লেখ্য, গত ১৯ এপ্রিল কেন্দ্রের তরফে ঘোষণা করা হয় যে আগামী ১ মে থেকে দেশ জুড়ে তৃতীয় দফার টিকাকরণ প্রক্রিয়া শুরু হবে। এই পর্যায়ে ১৮ থেকে ৪৪ বছরের সবাইকে টিকা দেওয়ার কথা জানানো হয়। তবে রাজ্যের জারি করা বিজ্ঞপ্তিতে জল্পনা বাড়ল টিকাকরণের সম্ভাব্য তারিখ নিয়ে। প্রসঙ্গত, এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, রাজ্যে ৫ মে থেকে শুরু হবে টিকাকরণ। তবে নয়া নির্দেশিকার জেরে ধোঁয়াশা তৈরি হয়েছে।

পয়লা মে থেকে যেহেতু সমস্ত ১৮ ঊর্ধ্ব নাগরিকের টিকাকরণ শুরু হবে, তাই বিশৃংখলার সম্ভাবনা রয়েছে। কিন্তু কোথাও যাতে এই বিশৃঙ্খলা তৈরি না হয় সেই জন্য সাধারণ মানুষকে জানানো হল ভ্যাকসিনের যোগান অনুসারে ১৮ ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়া হবে।

তবে এরই মাঝে কেন্দ্রীয় সরকারের কাছে তিন কোটি ভ্যাকসিন চেয়ে চিঠি পাঠায় রাজ্য সরকার। এই টিকার ২ কোটি সরকারি হাসপাতালের জন্যে চাওয়া হয়েছিল। বাকি ১ কোটি টিকা বেসরকারি হাসপাতালের জন্য চাওয়া হয়।

বন্ধ করুন