ভারতে হাজারেরও বেশি প্রতিষ্ঠান আছে যেগুলি ম্যানেজমেন্ট ডিগ্রি অফার করে কিন্তু সেগুলির মধ্যে কেবল কিছু সংখ্যক উৎকৃষ্ট পরিষেবা প্রদান করে। আমেদাবাদের নারায়ণা বিজনেস স্কুল (এনবিএস) দেশেরএমন একটি ম্যানেজমেন্ট স্কুল যা সাম্প্রতিক কিছু বছরে ব্যাপক অগ্রগতি করেছে। বিশিষ্ট ফ্যাকাল্টি বিশিষ্ট এই স্কুল শীর্ষস্থানীয় বি-স্কুল-এর সঙ্গে তাল মিলিয়ে প্লেসমেন্ট-এর হার বজায় রেখেছে।

প্রায় প্রত্যেক বি-স্কুল নিজেদের সেরা বলে দাবি করে- এর ফলে ম্যানেজমেন্ট স্কুল বাছাই করার সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়ে। সঠিক বিকল্প নেওয়ার উদ্দেশ্যে, এমবিএ স্কুল সংক্রান্ত বিভিন্ন মাপকাঠির ওপর মনোযোগ দিতে হয়। এই প্রেক্ষিতে এনবিএস একটি আকর্ষণীয় বিকল্প কারণ এটি সকল গুরুত্বপূর্ণ মাপকাঠিতেই উত্তীর্ণ হয়।

যদিও সূচনার ক্ষেত্রে Ranking কিছুটা উপযোগিতা প্রদান করে, তবে প্রতিষ্ঠানগুলিকে কীভাবে Rank করা হয়েছিল এবং বিভিন্ন স্তরের মধ্যে পার্থক্য কতটা নগণ্য সেগুলি প্রায়ই প্রকাশ করা হয় না। সবথেকে বেশি ফলপ্রসূ এমবিএ প্রোগ্রাম বেছে নিতে প্রার্থীদের অবশ্যই পরিসংখ্যান ছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়েও নজর দিতে হবে– গৃহীত পদক্ষেপ এবং বরাদ্দ সংস্থানই প্রকৃতপক্ষে তালিকাভুক্তি, অভিজ্ঞতা এবং কর্মসংস্থানের বিষয়গুলিকে পরবর্তীকালে চালনা করবে।

নারায়ণা বিজনেস স্কুল
নারায়ণা বিজনেস স্কুল

নারায়ণা বিজনেস স্কুল তার এমবিএ প্রোগ্রামগুলির মাধ্যমে ঠিক এই কাজটিই করে চলেছে, বা তার থেকেও উন্নত কিছু। প্রচলিত রীতি বর্জন করে, নতুন বাজার সৃষ্টি করে এবং সম্ভাবনার বিস্তার ঘটিয়ে এই স্কুল এক নয়া নজির রেখেছে।

গুজরাতের আমেদাবাদে 2001 সালে স্থাপিত, এআইসিটিই দ্বারা অনুমোদিত নারায়ণা বিজনেস স্কুল (এনবিএস) বর্তমানে একটি অগ্রগণ্য বিজনেস স্কুল। প্রতিষ্ঠানটির ক্রমবর্ধনশীল জনপ্রিয়তার অনেক কারণ রয়েছে তবে এই নিম্নলিখিত কারণগুলি এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য।

1) উচ্চমানের ফ্যাকাল্টি: উন্নতশীল তথ্যপ্রযুক্তি ব্যুবহারের ফলে সর্বশ্রেষ্ঠ ফ্যাকাল্টি নিয়োগ ও কর্মীদের ক্ষমতাবর্ধনের দ্বারা এই বি-স্কুল বহু বছর ধরে চমকপ্রদ কাজ করে চলেছে।

2) পরিকাঠামো: এনবিএস-এর মধ্যে যে শিল্প পরিকাঠামো আছে, সেখানে 300+ আসন বিশিষ্ট অডিটোরিয়াম, অ্যাম্ফিথিয়েটার, অডিও-ভিজুয়াল সুবিধাসহ বড় ও খোলামেলা ক্লাসরুম, আইটি ল্যাব-এ 200+ কম্পিউটার, ল্যাঙ্গুয়েজ ল্যাব আছে। এর সঙ্গে ইনডোর স্পোর্টস-এর জন্য দাবা, ক্যারাম, সুডোকু, স্নুকার, টেবিল টেনিস, এয়ার হকি ইত্যাদি উপলব্ধ, আউটডোর স্পোর্টস হিসাবে ক্যাম্পাসের মধ্যে বাস্কেট বল কোর্ট, টেনিস কোর্ট, ব্যাডমিন্টন কোর্ট, ভলিবল কোর্ট রয়েছে। সমগ্র এনবিএ ক্যম্পাসের মধ্যে সক্রিয় ওয়াই-ফাই, ক্লাউড ক্যাম্পাস এর মুখ্য আকর্ষণ।

3) সুরক্ষা: নারায়ণা বিজনেস স্কুলের পরিচালকমণ্ডলী ক্যাম্পাসের সুরক্ষা বাড়ানোর জন্য অত্যন্ত সক্রিয় এবং অন্যান্য বিষয়ের মধ্যে, ক্যাম্পাস মধ্যবর্তী সুরক্ষাকে নিশ্চিত করতে সাম্প্রতিক প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে।

4) প্লেসমেন্ট: বি-স্কুলে ভর্তি বিবেচনা করার সময়, চাকরির প্লেসমেন্ট-এর হার অন্যতম গুরুত্বপূর্ণ মাপকাঠি। এনবিএস এই নিরিখে অত্যন্ত ভালো, এর জন্য নামজাদা নিয়োগকারীদের ধন্যবাদ প্রাপ্য। ম্যানেজমেন্ট স্কুলটি দেশে চাকরির প্লেসমেন্ট-এর হারের ক্ষেত্রে অন্যতম সেরা।

এছাড়াও এনবিএস বহুজাতিক সংস্থায় ডিগ্রি এবং ডিগ্রি পরবর্তী পেশার ব্যাপারে সুস্পষ্ট ধারণা দেয়। এই সব ফ্যাক্টর এনবিএস-কে দেশের সবথেকে জনপ্রিয় বি-স্কুলের মধ্যে একটি হিসাবে তুলে ধরেছে।

দুই বছরের ফুলটাইম এমবিএ ছাড়াও, এনবিএস-এর অফার হিসেবে আরও অনেক প্রোগ্রাম রয়েছে, যার মধ্যে রয়েছে পিজিডিএম (এটি দুই বছরের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম), এক্সিকিউটিভ পিজিডিএম (18 মাসের প্রোগ্রাম) এবং চাটার্ড ফিনান্সিয়াল অ্যানালিসিস (সিএফএ)। এই প্রোগ্রামগুলি অন্যান্য বিজনেস স্কুলের সাপেক্ষে সমমানের হয়।

নারায়ণা বিজনেস স্কুল বেশ সুখ্যাতি অর্জন করেছে যা তাদের অর্জিত বেশ কিছু পুরস্কার থেকে বোঝা যায়। রিয়েল টাইম ট্রেনিং প্রোগ্রাম ফর স্টুডেন্টস (2016), স্টুডেন্টস চয়েস অ্যাওয়ার্ড বাই কলেজ সার্চ (2017), ওয়ার্ল্ড এডুকেশন সামিটে গুজরাটের সর্বশ্রেষ্ঠ ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (2018), আমেদাবাদের সর্বশ্রেষ্ঠ বিজনেস স্কুল (2019) বিভিন্ন পুরস্কারের মধ্যে উল্লখযোগ্য কিছু।

প্রতিষ্ঠাতা সদস্য, ডঃ অমিত গুপ্ত বলেছেন, ‘এনবিএস ইন্টারেক্টিভ ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষাসহ একটি অনন্য প্রতিষ্ঠান, যেটির মূল লক্ষ্য শিক্ষার্থীদের দক্ষতা ও গুণের বিকাশ ঘটিয়ে সাংস্কৃতিক তৎপরতা, নমনীয়তা ও বিশ্ব বাজারে প্রতিযোগিতা করার ক্ষমতা তৈরি করা|’

এছাড়াও তিনি বলেন যে, ‘প্রধান কিছু শিক্ষাবিদ দ্বারা গঠিত এই বিজনেস স্কুল-এর একটি সুনির্দিষ্ট লক্ষ্য রয়েছে। আমরা সেই লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছি ভবিষ্যতের বিশ্বনেতাদের তৈরি করতে ও কর্পোরেট দুনিয়ায় অগ্রণী ও উদ্যোক্তা হিসাবে তাদের প্রবেশের পথ প্রশস্ত করতে।’

অ্যাডমিশন বা অতিরিক্ত তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট www.nbs.edu.in দেখুন অথবা আমাদের সাথে +91-8448444981 নম্বরে সরাসরি যোগাযোগ করুন।

এই প্রতিবেদন লিখেছে Digpu News Network. Hindustan Times এর কোনও সাংবাদিক এই প্রতিবেদন লেখার কাজে অংশ নেই নি।

বন্ধ করুন