বাংলা নিউজ > ব্র্যান্ড পোস্ট > প্রজ্বল চৌরাশিয়া UPSC CSE 2023-এ AIR 694 অর্জন করেছেন: দৃঢ় প্রতিজ্ঞা ও কৌশলগত প্রস্তুতির জয়

প্রজ্বল চৌরাশিয়া UPSC CSE 2023-এ AIR 694 অর্জন করেছেন: দৃঢ় প্রতিজ্ঞা ও কৌশলগত প্রস্তুতির জয়

প্রজ্বল চৌরাশিয়া UPSC CSE 2023-এ AIR 694 অর্জন করেছেন: দৃঢ় প্রতিজ্ঞা ও কৌশলগত প্রস্তুতির জয়

UPSC CSE 2023 ফলাফল: IAS, IFS, IPS এবং অন্যান্য কেন্দ্রীয় পরিষেবাগুলির জন্য 1,016 জন প্রার্থীকে সুপারিশ করা হয়েছে৷ প্রজল চৌরাসিয়ার অসাধারণ কৃতিত্ব মানবতার সেবায় বিভিন্ন প্রতিভার প্রতিশ্রুতি তুলে ধরে।

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা তার কঠোর নির্বাচনী প্রক্রিয়া এবং ভারতের মর্যাদাপূর্ণ অবস্থানের জন্য সুপরিচিত। এই বছর, UPSC CSE 2023-এর ফলাফল আবারও বিভিন্ন প্রেক্ষাপট থেকে আসা প্রার্থীদের অবিশ্বাস্য প্রতিশ্রুতি প্রদর্শন করেছে, যাঁরা সকলেই মানুষের সেবা করার স্বপ্ন একসঙ্গে দেখছেন। এই বছরে ১,০১৬ জন প্রার্থীকে IAS, IFS, IPS এবং অন্যান্য কেন্দ্রীয় পরিষেবার জন্য সুপারিশ করা হয়েছে। তাঁদের মধ্যে প্রজ্বল চৌরাশিয়ার কৃতিত্ব বিশেষভাবে উল্লেখযোগ্য।

প্রজ্বল চৌরাশিয়া: দৃঢ়তা ও একাগ্রতার গল্প

প্রজ্বল চৌরাশিয়া, একজন বৈদ্যুতিক প্রকৌশলী যিনি MANIT, ভোপাল থেকে শিক্ষাগ্রহণ করেছেন, ভোপালেই জন্ম তাঁর। তিনি অ্যাকাডেমিক ও পেশাগত জীবনে অসাধারণ একাগ্রতা প্রদর্শন করেছেন। বর্তমানে তিনি একজন ভারতীয় বন পরিষেবা (IFoS) অফিসার হিসেবে কাজ করছেন। প্রজ্বল এর আগে ভারতীয় বন পরিষেবা পরীক্ষায় AIR 18 অর্জন করেছিলেন। এই বছর, তিনি UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষায় তাঁর পঞ্চম প্রচেষ্টায় সফলভাবে AIR 694 অর্জন করেছেন।

প্রজ্বল তাঁর যাত্রা সম্পর্কে বললেন, ‘আমি ভালো র‍্যাঙ্ক আশা করেছিলাম, কিন্তু আমার ঐচ্ছিক বিষয় গণিতে কিছু নম্বর কমের কারণে আমি AIR 694 অর্জন করেছি। তবুও, সাধারণ অধ্যয়ন এবং প্রবন্ধের পত্রিকায় আমার পারফরম্যান্স ছিল খুব ভালো, যা APTI PLUS অ্যাকাডেমির সহায়তায় সম্ভব হয়েছে।’

APTI PLUS: সমর্থনের একটি স্তম্ভ

প্রজ্বল তাঁর সাফল্যের জন্য APTI PLUS কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য কৃতিত্ব দেন। ‘APTI PLUS UPSC প্রস্তুতির জন্য কলকাতায় একটি চমৎকার প্রতিষ্ঠান। তাঁদের মেইনস ক্লাস এবং দৈনিক উত্তর লেখার অনুশীলন আমার সাধারণ অধ্যয়ন এবং প্রবন্ধের পত্রিকায় আমার পারফরম্যান্স উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে,’ তিনি মন্তব্য করেন। তিনি জানান, APTI PLUS দিল্লির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার মতো মানসম্পন্ন শিক্ষা এবং নির্দেশিকা প্রদান করে, কলকাতার প্রার্থীদেরও এটি উন্নত মানের শিক্ষা প্রদান করতে পারে।

 একটি অনুপ্রেরণামূলক যাত্রা

প্রজ্বল তাঁর পেশাগত জীবনের বিভিন্ন পর্যায়ে তাঁর প্রতিভা ও দৃঢ় সংকল্প প্রদর্শন করেছেন। তিনি বৈদ্যুতিক প্রকৌশলী থেকে IFoS অফিসার এবং এখন UPSC CSE-এ একজন প্রশংসনীয় র‍্যাঙ্ক জয়ী। তাঁর গল্পটি অধ্যবসায়, কৌশলগত প্রস্তুতি এবং সঠিক নির্দেশিকার গুরুত্বের একটি শক্তিশালী প্রমাণ।

APTI PLUS সম্পর্কে

APTI PLUS ২০১১ সাল থেকে পূর্ব ভারতে সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতিতে একটি নেতৃস্থানীয় নাম হয়ে উঠেছে। কলকাতা এবং ভুবনেশ্বরে এর কেন্দ্র সহ, অ্যাকাডেমিটি তার অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকা, উন্নত মানের মক পরীক্ষা এবং ব্যক্তিগতকৃত নির্দেশিকার জন্য বিখ্যাত। তাদের অনলাইন প্ল্যাটফর্ম, www.iasgyan.in, এছাড়াও দেশের হাজার হাজার প্রার্থী দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

প্রজ্বল চৌরাশিয়ার সাফল্যের গল্পটি সমস্ত UPSC প্রার্থীদের জন্য একটি অনুপ্রেরণা হিসাবে কাজ করে, যা দেখায় যে অধ্যবসায়, কৌশলগত প্রস্তুতি এবং মানসম্পন্ন নির্দেশিকার মাধ্যমে একজনের স্বপ্ন অর্জন করা সম্ভব।

সতর্কীকরণ : এই নিবন্ধটি ব্র্যান্ডের পক্ষে এইচটিব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা তৈরি করা হয়েছে। এই প্রবন্ধ লেখার কাজে HT Media-র কোনও সাংবাদিক নিযুক্ত ছিলেন না। এই প্রবন্ধে লেখা তথ্যের সত্যনিষ্ঠতা, প্রাসঙ্গিকতা, যথার্থতা, বৈধতা নিয়ে কোনও দাবি করে না HT Media।

ব্র্যান্ড পোস্ট খবর

Latest News

চাকরিতে রূপান্তকামীদের জন্য ১% সংরক্ষণ নিশ্চিত করতে হবে, বড় নির্দেশ হাইকোর্টের ২০২৪ UPSC সিভিল সার্ভিস প্রিলিমস পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত হতে পারে কাট-অফ? মালগাড়ির উপরে উঠে ঝুলছে বগি, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃত ৫ সেটে রোহনের আশেপাশে আর থাকবেন না অঙ্গনা, লিখলেন, 'আমার পেনকিলার...' ‘‌প্রবল ঝাঁকুনি সব নাড়িয়ে দিল’‌, বেঁচে ফিরে মন্তব্য কাঞ্চনজঙ্ঘার যাত্রী সুকান্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা, কীভাবে ফিরবেন শিলিগুড়ি বা কলকাতা? থাকছে বাস কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে পরিজন ছিলেন? হেল্পলাইন নম্বর চালু রেলের, রইল পুরো তালিকা ভাঙা বিয়ে জুড়েছে, বউ নামী অভিনেত্রী, সাদা টি-শার্ট পরা যুবককে চিনতে পারছেন? ‘সবাই বলে ও তো সৎ মা…’! বরের আগের পক্ষের ছেলে ধ্রুবর সঙ্গে কেমন সম্পর্ক কণীনিকার T20 WC 2024: ব্যর্থতার দায় নিয়ে কি পাকিস্তান দলের নেতৃত্ব ছেড়ে দেবেন বাবর আজম?

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.