বাংলা নিউজ > হাতে গরম > অশান্ত গুয়াহাটিতে ৬ ঘণ্টা কার্ফু শিথিল, অনশনে আসু

অশান্ত গুয়াহাটিতে ৬ ঘণ্টা কার্ফু শিথিল, অনশনে আসু

সংশোধনী বিলের বিরোধিতায় ১০ ঘণ্টার গণঅনশন ধর্মঘটে নেমেছে অল অসম স্টুডেন্টস ইউনিয়ন (আসু)।ছবি সৌজন্যে পিটিআই। (PTI)

সকাল থেকে চাঁদমারি মাঠে গণঅনশন কেন্দ্র করে শুরু হয় বিশাল ছাত্র সমাবেশ। নাগরিকত্ব সংশোধনী বিলকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হবে বলে ঘোষণা করেছে আসু।

শুক্রবার সকালে গুয়াহাটিতে ৬ ঘণ্টার জন্য কার্ফু শিথিল করা হয়েছে। পাশাপাশি এ দিনই নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় ১০ ঘণ্টার গণঅনশন ধর্মঘটে নেমেছে অল অসম স্টুডেন্টস ইউনিয়ন (আসু)।

এ দিন সকাল সাতটায় কার্ফু শিথিল হওয়ার সঙ্গে সঙ্গে রাস্তায় নেমে পড়েন গুয়াহাটির বাসিন্দারা। নিত্যপ্রয়োজনীয় জিনিস, ওযুধের দোকান, এটিএম এবং পেট্রোল পাম্পে ভিড় বাড়তে শুরু করে। একই সঙ্গে ৫৬ ঘণ্টার জন্য কার্ফু শিথিল করা হয়েছে ডিব্রুগড় শহরেও।

তবে কার্ফু সাময়িক ভাবে তুলে নেওয়া হলেও মোবাইল ইন্টারনেট এবং ব্রডব্যান্ড পরিষেবার উপর নিষেধাজ্ঞা এখনও জারি রয়েছে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার গুয়াহাটিতে পুলিশের গুলিতে নিহত হয়েছেন তিন নাগরিক, জখম হয়েছেন আরও ৮ জন।

এ দিন সকাল থেকে চাঁদমারি মাঠে গণঅনশন কেন্দ্র করে শুরু হয় বিশাল ছাত্র সমাবেশ। নাগরিকত্ব সংশোধনী বিলকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হবে বলে ঘোষণা করেছে আসু। ছাত্র সংগঠনের প্রধান পরামর্শদাতা সমুজ্জ্বল ভট্টাচার্য জানিয়েছেন, ‘অসম বা অসমীয়ারা নাগরিক সংশোধনী বিল কোনও মতেই মেনে নেবেন না। শান্তিপূর্ণ প্রতিবাদের পাশাপাশি আমরা ওই বিলের বিরুদ্ধে আইনি লড়াইও চালিয়ে যাব।’

আসু-এর পাশাপাশি নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে মামলা দায়ের করার সিদ্ধান্ত নিয়েছে অসম পাবলিক ওয়ার্কস, এনআরসি-এর বিরুদ্ধে যারা শীর্ষ আদালতে ইতিমধ্যেই মামলা দায়ের করেছে।

বন্ধ করুন