বাড়ি > হাতে গরম > শান্তি স্থাপনের উদ্দেশে পাক আমন্ত্রণে ইসলামাবাদে আফগান তালিবান দল
আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা শুরুর আগে পাকিস্তানের আমন্ত্রণে সে দেশে পৌঁছল আফগান তালিবানদের প্রতিনিধিদল।
আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা শুরুর আগে পাকিস্তানের আমন্ত্রণে সে দেশে পৌঁছল আফগান তালিবানদের প্রতিনিধিদল।

শান্তি স্থাপনের উদ্দেশে পাক আমন্ত্রণে ইসলামাবাদে আফগান তালিবান দল

  • পাকিস্তানের প্রশাসনিক ও সামরিক নেতাদের সঙ্গে তাঁরা আলোচনায় বসবেন।

পাক নেতৃত্বের সঙ্গে শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে পাকিস্তানে পৌঁছল আফগানিস্তানের তালিবান প্রতিনিধিদল। পাকিস্তানের প্রশাসনিক ও সামরিক নেতাদের সঙ্গে তাঁরা আলোচনায় বসবেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

তালিবান প্রতিনিধিদলের পাকিস্তানে আগমনের কথা এ দিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী। তিনি জানিয়েছেন, আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা শুরু হওয়ার আগে সেই বিষয়ে কথা বলতেই তালিবানদের পাকিস্তানে আমন্ত্রণ জানানো হয়েছে।

শান্তি প্রক্রিয়া নিয়ে সরাসরি বৈঠকের আগে সম্প্রতি ৮০ জন তালিবান অভিযুক্তকে জেল থেকে মুক্তি দিয়েছে আফগানিস্তান সরকার। 

রবিবার রাতে তালিবান মুখপাত্র সুহেইল শাহিন একাধিক টুইট মারফৎ জানিয়েছেন, ‘মোল্লা আবদুল গনি বরাদরের নেতৃত্বে এক উচ্চ পর্যায়ের ইসলামিক এমিরেটস (তালিবান) প্রতিনিধিদল পাকিস্তানের উদ্দেশে রওনা হয়েছে। পাক বিদেশ মন্ত্রকের আমন্ত্রণে শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনার পাশাপাশি পাকিস্তানে থাকা আফগান শরণার্থী, সীমান্ত অতিক্রমকারী সফর এবং দুই প্রতিবেশী দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক নিয়ে পাক নেতৃত্বের সঙ্গে তাঁদের বৈঠক হবে।’

এর বেশি কিছু বলেননি তালিবান মুখপাত্র। জানাননি পাকিস্তানে কোন কোন নেতার সঙ্গে তালিবানদের কথা হবে এবং কত দিনের জন্য তালিবানরা পাকিস্তানে থাকবেন, সে বিষয়েও।

বন্ধ করুন