বাড়ি > হাতে গরম > করোনা আক্রান্ত পাইলট, বিদেশে যাওয়ার পথে ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান
মাঝপথ থেকেই ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)
মাঝপথ থেকেই ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)

করোনা আক্রান্ত পাইলট, বিদেশে যাওয়ার পথে ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান

  • তড়িঘড়ি মাঝপথ থেকেই ফিরিয়ে আনা হল দিল্লি-মস্কো এয়ার ইন্ডিয়ার উড়ান।

উড়ান ছাড়ার পর গ্রাউন্ড স্টাফরা জানতে পারেন, করোনাভাইরাসে আক্রান্ত একজন পাইলট। তারপর তড়িঘড়ি মাঝপথ থেকেই ফিরিয়ে আনা হল দিল্লি-মস্কো এয়ার ইন্ডিয়ার উড়ান। জানিয়েছেন আধিকারিকরা।

'বন্দে ভারত' মিশনের আওতায় ওই এয়ার ইন্ডিয়ার বিমানটি (এআই-১৯৪৫) মস্কো যাচ্ছিল। তবে তাতে কোনও যাত্রী ছিলেন না। সংবাদসংস্থা পিটিআই-কে এয়ার ইন্ডিয়ার শীর্ষ আধিকারিকরা বলেন, ‘যখন এ৩২০ উড়ানটি উজবেকিস্তানের আকাশসীমায় পৌঁছে গিয়েছিল, তখন আমাদের টিম বুঝতে পারে যে একজন পাইলটের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। বিমানে কোনও যাত্রী ছিলেন না। কারণ সেটি বন্দে ভারত মিশনের আওতায় মস্কোয় আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনতে যাচ্ছিল।’

বিষয়টি নজরে আসার পরই দ্রুত পাইলটদের দেশে ফিরতে বলা হয়। সেইমতো দুপুর সাড়ে ১২ টা নাগাদ বিমানটি দিল্লিতে অবতরণ করে। আপাতত বিমানটির শুদ্ধিকরণ করা হচ্ছে। ওই বিমানের সব কর্মীদের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে এবং তাঁদের রোস্টার থেকে বাদ দেওয়া হয়েছে। এয়ার ইন্ডিয়ার আধিকারিকরা জানিয়েছেন, ভারতীয়দের ফিরিয়ে আনতে মস্কোয় অপর একটি বিমান পাঠানো হবে।

তবে কীভাবে করোনা আক্রান্ত পাইলট বিমান নিয়ে উড়ে যেতে পারলেন, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। বিষয়টি নিয়ে জাতীয় উড়ান সংস্থার এক আধিকারিক জানান, কোনওরকম আন্তর্জাতিক উড়ানের আগে বিমানকর্মীদের করোনা পরীক্ষার জন্য একটি এজেন্সির সঙ্গে চুক্তি করা হয়েছে। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

বন্ধ করুন