বাংলা নিউজ > হাতে গরম > পুর নির্বাচনে পিছিয়ে পড়া শ্রেণির জন্য ৫০% আসন সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

পুর নির্বাচনে পিছিয়ে পড়া শ্রেণির জন্য ৫০% আসন সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

মার্চ মাসের শেষে অন্ধ্র প্রদেশে অনুষ্ঠিত হবে পুরসভা নির্বাচন।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী পুরভোটে সংরক্ষণের হার কখনই ৫০% এর বেশি রাখা যায় না।

পুরসভা নির্বাচনে তফশিলি জাতি, উপজাতি ও অন্যান্য পিছিয়ে পড়া জনজাতির জন্য ৫৯.৮৫% সংরক্ষণের সরকারি নির্দেশ খারিজ করল অন্ধ্র প্রদেশ হাইকোর্ট।

সোমবার বিকেলে আদালতের প্রধান বিচারপতি জিতেন্দ্র কুমার মাহেশ্বরী এবং বিচারপতি নইনালা জয়সূর্যের ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দেয়, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী পুরভোটে সংরক্ষণের হার কখনই ৫০% এর বেশি রাখা যায় না।

চলতি মাসের শেষে অন্ধ্র প্রদেশ পুর নির্বাচনে তফশিলি জাতির ক্ষেত্রে ৬.৭৭%, তফশিলি উপজাতির ক্ষেত্রে ১৯.০৮% এবং অন্যান্য পিছিয়ে জনজাতিদের ক্ষেত্রে ৩৪% আসন সংরক্ষণ নির্দিষ্ট করে সরকারি বিজ্ঞপ্তি (বিজ্ঞপ্তি নম্বর জি্ও ১৭৬) জারি করা হয়।

সেই নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা রুজু করেন জনৈক বি প্রতাপ রেড্ডি। মামলাটি অন্ধ্র প্রদেশ হাইকোর্টে রেফার করে শীর্ষ আদালত।

হাইকোর্ট তার রায়ে সরকারকে এক মাসের মধ্যে ওই সংরক্ষণের হার ৫০% এর মধ্যে সীমিত রাখার নির্দেশ দিয়েছে।

হাতে গরম খবর

Latest News

কংগ্রেস সাংসদকে ‘‌স্টুপিড’‌ সম্বোধন অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের, সংসদে তোলপাড় কাণ্ড রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা সেঞ্চুরি পার করল, বিধানসভায় তথ্য দিলেন মন্ত্রী হঠাৎ Olympics-এর আবহে প্যারিসে কেন যাচ্ছেন রাহুল দ্রাবিড়? ‘আমার দেখা সব থেকে বড় সার্কাস’, অলিম্পিক্স আয়োজকদের ধুয়ে দিলেন আর্জেন্তাইন কোচ ‘অতীত ভুলতে হবে….’, যিশু-নীলাঞ্জনার ডিভোর্স চর্চা, বাবাকে 'আনফলো' বড় মেয়ে সারার মমতার 'আশ্রয়' মন্তব্যের আবহে এপারে কতজন বাংলাদেশি? পরিসংখ্যান দিল BSF মেয়েদের T20I-তে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসাবে মেগ ল্যানিংকে পিছনে ফেললেন হরমন কারা বর্তমান সম্পর্ক নিয়ে দ্বিধার মধ্যে আছেন? কী বলছে আজকের প্রেম রাশিফল ‘ধোনির নাম শোনেন নি!’ ওভারস্মার্ট হতে গিয়ে ব্যাপক ট্রোলিংয়ের শিকার গ্রে নিকোলস মিলল মোংলা বন্দর ব্যবহারের অনুমতি, বাংলাদেশের পিচে চিনকে 'আউট' করল ভারত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.