বাড়ি > হাতে গরম > মাত্র ৫ দিনেই সারানো হল চিন সীমান্তের কাছে ভেঙে পড়া ব্রিজ
নয়া ব্রিজ তৈরির শুরু হয়েছে যাতায়াত (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
নয়া ব্রিজ তৈরির শুরু হয়েছে যাতায়াত (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

মাত্র ৫ দিনেই সারানো হল চিন সীমান্তের কাছে ভেঙে পড়া ব্রিজ

  • ভারত-চিন সীমান্তের কাছে মোতায়েন সেনা জওয়ানদের কাছে রেশন পৌছানোর ক্ষেত্রে ব্রিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পাঁচদিনের মধ্যেই সারিয়ে ফেলা হল ভারত-চিন সীমান্তের কাছে ভেঙে পড়া একটি বেইলি ব্রিজ। বর্ডার রোডস অর্গানাইজেশনের আধিকারিকরা জানিয়েছেন, চিন সীমান্তের ৬৫ কিলোমিটার দূরে উত্তরাখণ্ডের মুন্সিয়ারিতে পিথোরাগড়ের ব্রিজটি শনিবার সকালে যাতায়াতের জন্য খুলে দেওয়া হয়েছে।

গত ২২ জুন একটি ওভারলোড ট্রেলার পারাপারের সময় ব্রিজটি ভেঙে পড়েছিল। সেই ট্রেলারের চালককে আগে সতর্কও করেছিলেন বর্ডার রোডস অর্গানাইজেশনের কর্মীরা। যারা ব্রিজের কাছেই কাজ করেছিলেন। কিন্তু তাদের নিষেধ উরিয়ে দিয়ে চালক ব্রিজের উপর দিয়ে ট্রেলারের নিয়ে যাওয়ায় বিপত্তি ঘটে। ভারত-চিন সীমান্তের কাছে মোতায়েন সেনা এবং ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশের জওয়ানদের রেশন পৌঁছানোর ক্ষেত্রে ব্রিজটি অন্তত গুরুত্বপূর্ণ। পাশাপাশি ব্রিজটি ভেঙে পড়ার ফলে বিভিন্ন গ্রামের প্রায় ৭,০০০ বাসিন্দার সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

বিষয়টি নিয়ে বর্ডার রোডস অর্গানাইজেশনের আধিকারিক পিকে রাই বলেন, পুরনো ব্রিজটি ভেঙে পড়ার পাঁচদিনের মধ্যে আমরা ১২০ ফুট লম্বা একটি নতুন বেইলি ব্রিজ বানিয়েছি। শনিবার সকাল ১১ টা থেকে ১৫ টির মতো গ্রামের সঙ্গে ফের সংযোগ ফের স্থাপিত হয়েছে। জোহর উপত্যকায় ভারত-চিন সীমান্তের জওয়ানদের সুবিধাও করেছে এই ব্রিজ।

বন্ধ করুন