বাংলা নিউজ > হাতে গরম > Budget 2021-রাস্তা থেকে পুরনো গাড়ি কমানোর জন্য বড় সিদ্ধান্ত মোদী সরকারের
ফাইল ছবি
ফাইল ছবি

Budget 2021-রাস্তা থেকে পুরনো গাড়ি কমানোর জন্য বড় সিদ্ধান্ত মোদী সরকারের

  • বেসরকারি গাড়ি যেগুলি কুড়ি বছরের ওপর চলেছে ও গণপরিবহনের জন্য ব্যবহৃত গাড়ি যেগুলি ১৫ বছরের ওপর বয়সী, সেগুলিকে স্বয়ংক্রিং ফিটনেস সেন্টারে নিয়ে যাওয়া যাবে পরীক্ষার জন্য। সেগুলি স্ক্র্যাপিংয়ের শর্তাবলী পূর্ণ করে কিনা, সেটা খতিয়ে দেখা হবে ফিটনেস সেন্টারে।

বায়ুদূষণ কমানোর জন্য বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার।  পুরনো গাড়ি যাতে রাস্তা থেকে সরে যায় তার জন্য ভলান্টারি ভেহিক্যাল স্ক্রেপিং পলিসি নিয়ে এল কেন্দ্র। এর ফলে জ্বালানি বাঁচবে, তেল আমদানির খরচা কমবে ও বায়ুদূষণ কমবেও। 

বেসরকারি গাড়ি যেগুলি কুড়ি বছরের ওপর চলেছে ও গণপরিবহনের জন্য ব্যবহৃত গাড়ি যেগুলি ১৫ বছরের ওপর বয়সী, সেগুলিকে স্বয়ংক্রিং ফিটনেস সেন্টারে নিয়ে যাওয়া যাবে পরীক্ষার জন্য। সেগুলি স্ক্র্যাপিংয়ের শর্তাবলী পূর্ণ করে কিনা, সেটা খতিয়ে দেখা হবে ফিটনেস সেন্টারে। 

বহু দেশেই এই নীতি আছে ও ভারতেও যাতে এই নিয়ম চালু হয়, তার জন্য বারবার গাড়ি সংস্থাগুলি সরকারের কাছে দরবার করেছে। এদিন সরকার এই ঘোষণা করার পরেই অটো স্টকগুলির দর বৃদ্ধি পায়। এই প্রকল্পের বিস্তারিত খুঁটিনাটি সড়ক মন্ত্রক পরে জানাবে বলে তিনি জানান। 

এছাড়াও ক্লিন এয়ার প্রোগ্রামের আওতায় ২২১৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও জলজীবন মিশনের আওতায় সমস্ত শহর অঞ্চলে পানীয় জল পাঠানোর কথা ঘোষণা করেছেন তিনি। 

বন্ধ করুন