উহান শহরে ক্রমশই ছড়িয়ে পড়ছে রহস্য ভাইরাস। করোনাভাইরাসের বলি ইতিমধ্যেই ছয়। মধ্য চিনের উহান শহরকে কার্যত সিল করে দিয়েছে স্থানীয় প্রশাসন। তবে ইতিমধ্যেই এই ভাইরাসে অসুস্থ ৩১৯। লুনার নিউ ইয়ারের আগে এই রহস্য ভাইরাসের প্রভাবে চিন্তায় চিন সরকার।

গত ২৪ ঘণ্টায় উহানে আরও দুই জনের মৃত্যু হয়েছে। এছাড়াও থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও অস্ট্রেলিয়ায় এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের খোঁজ মিলেছে।

এখনও সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি না করলেও উহানে পর্যটকদের যেতে মানা করছে স্থানীয় প্রশাসন। বিনামূল্যে টিকিট বাতিল করার বিকল্প দেওয়া হচ্ছে। তবে এই রোগ যখন গত মাসের মাঝামাঝি প্রথম শনাক্ত করা হয়েছিল, এতদিন কেন নিস্ক্রিয় ছিল উহান প্রশাসন, সেই প্রশ্ন তুলছে চৈনিক মিডিয়া।

এই ভাইরাস একজন মানুষ থেকে অন্যজনের কাছে ছড়িয়ে যায় বলে জানিয়েছেন চিকিত্সকরা। ইতিমধ্যেই ১৪ জন মেডিক্যাল স্টাফ এই ভাইরাসের শিকার হয়েছেন। এর থেকেই আশঙ্কা সৃষ্টি হয়েছে এই ভাইরাসের শক্তির বিষয়।

উহানে প্রায় ৬০০-৭০০ ভারতীয় পড়ুয়া মেডিক্যাল ইন্টারনশিপ করছেন। তাদের মধ্যে অধিকাংশই দেশ ছেড়েছেন। বাকিরা দ্রুত করোনা ভাইরাসের আতঙ্কে উহান ছেড়ে অন্যত্র চলে যাওয়ার পরিকল্পনা করেছেন।



বন্ধ করুন