বাংলা নিউজ > হাতে গরম > আমেরিকাকে চ্যালেঞ্জ, এবার চাঁদের বুকে পতাকা তুলল চিন
এই প্রথম চাঁদের বুকে উড়ল চিনের জাতীয় পতাকা।
এই প্রথম চাঁদের বুকে উড়ল চিনের জাতীয় পতাকা।

আমেরিকাকে চ্যালেঞ্জ, এবার চাঁদের বুকে পতাকা তুলল চিন

  • চাঁদের পাথর ও মাটির নমুনা সংগ্রহ করে পৃথিবীর উদ্দেশে রওনা হওয়ার আগে কাপড়ের তৈরি ০.৪ আউন্স ওজনের জাতীয় পতাকাটি উত্তোলন করে চিনা মহাকাশযান।

এবার চাঁদের বুকেও আমেরিকাকে চ্যালেঞ্জ জানাল চিন। এই প্রথম উপগ্রহে উড়ল চিনের জাতীয় পতাকা। বৃহস্পতিবার পৃথিবীতে ফিরে আসার আগে জাতীয় পতাকা ওড়াল চিনা মহাকাশযান চ্যাং’এ-৫।

আমেরিকার পরে এবার চাঁদে পতাকা তোলার কৃতিত্ব অর্জন করল চিন। চাঁদের পাথর ও মাটির নমুনা সংগ্রহ করে পৃথিবীর উদ্দেশে রওনা হওয়ার আগে কাপড়ের তৈরি ০.৪ আউন্স ওজনের জাতীয় পতাকাটি উত্তোলন করে চিনা মহাকাশযান। বাতাসহীন চাঁদের বুকে নিশ্চল দাঁড়িয়ে থাকতে দেখা যায় চিনের নিশান। 

১৯৬৯ থেকে ১৯৭২ সালের মধ্যে চাঁদের বুকে ছয়টি জাতীয় পতাকা তোলে আমেরিকা। প্রথম পতাকাটি ৫১ বছর আগেতুলেছিলেন চাঁদের বুকে নামা পৃথিবীর প্রথম দুই মহাকাশযাত্রী নিল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন। 

চিনা সংবাদমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার পৃথিবীর সময় (জিএমটি) দুপুর তিনটের সময় চাঁদ থেকে পৃথিবীর উদ্দেশে রওনা হয় মহাকাশযান চ্যাং’এ-৫। এই প্রথম পৃথিবীর বাইরে থেকে কোনও চিনা মহাকাশযানের সফল উৎক্ষেপণ হল। উল্লেখ্য, ১৯৭৬ সালে চাঁদ থেকে নমুনা নিয়ে শেষ বার পৃথিবীতে ফিরেছিল সোভিয়েত মহাকাশযান লুনা ২৪।

বন্ধ করুন