আবেদনের জরুরিভিত্তিক শুনানির আর্জি খারিজ করেছে সুপ্রিম কোর্ট।
আবেদনের জরুরিভিত্তিক শুনানির আর্জি খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

মহাসংকটে রয়েছে দেশ, মন্তব্য প্রধান বিচারপতি বোবডের

  • সংশোধিত নাগরিকত্ব আইনকে ‘সাংবিধানিক’ ঘোষণা করার আবেদন খারিজ করল শীর্ষ আদালত।

সংকটপূর্ণ সময়ের মধ্যে দিয়ে চলেছে দেশ। বৃহস্পতিবার সংশোধিত নাগরিকত্ব আইনকে ‘সাংবিধানিক’ ঘোষণা করার আবেদনের ভিত্তিতে এই মন্তব্য করলেন প্রধান বিচারপতি এস এ বোবডে। এ দিন ওই আবেদনের জরুরিভিত্তিক শুনানির আর্জি খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

সংশোধিত নাগরিকত্ব আইনকে ‘সাংবিধানিক’ ঘোষণা করার আবেদন জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন আইনজীবী বিনীত ঢান্ডা। সেই সঙ্গে আন্দোলনকারী, ছাত্র সমাজ, সংবাদসংস্থাগুলির বিরুদ্ধে মিথ্যা প্রচারের জন্য কঠোর পদক্ষেপ করার আবেদনও জানান ঢান্ডা।

তার ভিত্তিতে এ দিন প্রধান বিচারপতি বলেন, ‘সংসদে পাশ হওয়া কোনও আইনকে কী ভাবে আমরা সাংবিধানিক ঘোষণা করব? সাংবিধানিক বৈশিষ্টের সম্ভাবনা সব সময়েই থাকে। আইনের ছাত্র হওয়ার সুবাদে এ কথা আপনার জানা উচিত।’

এর পরেই বোবডে বলেন, ‘দেশ সংকটপূর্ণ সময়ের মধ্যে দিয়ে চলেছে। শান্তি স্থাপনের জন্য চেষ্টা প্রয়োজন। এই ধরনের আূেদনে কাজ হবে না।’

উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ চলেছে। আন্দোলনে বিশেষ সাড়া পাওয়া গিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলির পড়ুয়াদের তরফ থেকে। জেএনইউ-তে সাম্প্রতিক দুষ্কৃতী হামলায় ছাত্র সংগঠনের একাধিক সদস্য এবং শিক্ষক আহত হওয়ার জেরে পরিস্থিতি ক্রমে অগ্নিগর্ভ হয়ে উঠেছে।

বন্ধ করুন