অযাচিত আমদানিতে লাগাম টানতেই এই প্রস্তাব দিয়েছে বাণিজ্য মন্ত্রক (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অযাচিত আমদানিতে লাগাম টানতেই এই প্রস্তাব দিয়েছে বাণিজ্য মন্ত্রক (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর! ডিউটি-ফ্রি শপে ১ লিটারের বেশি মদ না কেনার প্রস্তাব

  • ডিউটি-ফ্রি শপে এবার থেকে সিগারেটও গায়েব হয়ে যেতে পারে।

বিদেশে ট্যুর সেরে দেশে ফিরছেন? ডিউটি-ফ্রি শপ থেকে মদ কেনার পরিকল্পনা রয়েছে? শীঘ্রই সেই সুরা কেনার সর্বোচ্চ সীমা এক লিটারে বেঁধে দেওয়ার পরিকল্পনা করছে বাণিজ্য মন্ত্রক। আপাতত ডিউটি-ফ্রি শপ থেকে সর্বোচ্চ দু'লিটার সুরা কেনার ছাড়পত্র রয়েছে।পাশাপাশি, ডিউটি-ফ্রি শপে এবার থেকে সিগারেটও গায়েব হয়ে যেতে পারে।

অযাচিত আমদানিতে লাগাম টানতেই এই প্রস্তাব দিয়েছে বাণিজ্য মন্ত্রক। যদি প্রস্তাবটি গৃহীত হয়, তাহলে ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেটে সেই ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

নাম গোপন রাখার শর্তে মন্ত্রকের এক আধিকারিক বলেন, 'অযাচিত আমদানি কমানোর জন্য এই পদক্ষেপ করা হচ্ছে। পাশাপাশি, আমাদের কাছে ২০০টি অপ্রয়োজনীয় পণ্যের শুল্ক বাড়ানোর প্রস্তাব অর্থমন্ত্রককে দেওয়া হয়েছে।'

কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য দেশে উৎপাদিত দ্রব্যের রপ্তানিকে চাঙ্গা করার পাশাপাশি চিনের মতো দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমানোর জন্য অপ্রয়োজনীয় আমদানিতে লাগাম টানাই লক্ষ্য কেন্দ্রের।

অ্যাসোসিয়েশন অফ প্রাইভেট এয়ারপোর্ট অপারেটস (এপিএএ) অবশ্য ডিউটি শপ থেকে মদ কেনার সীমা বাড়িয়ে চার লিটার করার প্রস্তাব দিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এক এপিএএ আধিকারিক বলেন, 'সিঙ্গাপুর, মালয়েশিয়া ও দুবাইয়ের সঙ্গে আমরা প্রতিদ্বন্দ্বিতা করছি। যাত্রীরা যদি অন্য ডিউটি-শপ থেকে কেনেন, তাহলে আমরা পিছিয়ে পড়ব। অন্য দেশের ডিউটি-শপ থেকে যাত্রীদের কেনার দিকে নজর দেওয়া উচিত কেন্দ্রের, ভারতের নয়।'




বন্ধ করুন