বাড়ি > হাতে গরম > পুলিশের হাতে প্রহৃত আলিগড়ের ছাত্রদের ক্ষতিপূরণের নির্দেশ দিল হাইকোর্ট
১৫ ডিসেম্বর সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদরত ছাত্রদের উপরে পুলিশি নিগ্রহের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল হাইকোর্ট।
১৫ ডিসেম্বর সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদরত ছাত্রদের উপরে পুলিশি নিগ্রহের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল হাইকোর্ট।

পুলিশের হাতে প্রহৃত আলিগড়ের ছাত্রদের ক্ষতিপূরণের নির্দেশ দিল হাইকোর্ট

  • রাজ্যের প্রধান সচিব, রাজ্য পুলিশের ডিজি, সিআরপিএফ-এর ডিজি এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে জাতীয় মানবাধিকার কমিশনের প্রস্তাব মানতে নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট।

পুলিশের হাতে ছাত্র নিগ্রহের ঘটনায় উত্তর প্রদেশ সরকারের প্রধান সচিব, রাজ্য পুলিশের ডিজি, সিআরপিএফ-এর ডিজি এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে জাতীয় মানবাধিকার কমিশনের প্রস্তাব মানতে নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট।

কমিশনের নির্দেশ অমুযায়ী, পুলিশের বেতের আঘাতে জখম বিশ্ববিদ্যালয়ের ৬ পড়ুয়াকে ক্ষতিপূরণ দেওয়ার উল্লেখ রয়েছে। পাশাপাশি, অভিযুক্ত পুলিশকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশও উত্তর প্রদেশ পুলিশকে দিয়েছে হাইকোর্ট।

অভিযোগ, গত ১৫ ডিসেম্বর সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ অবস্থানে ছাত্রদের নিশানা করে কাঁদানে গ্যাসের শেল ফাটানোর সঙ্গে সঙ্গে তাঁদের বেতের সাহায্যে বেধড়ক মারধর করেন কয়েকজন পুলিশকর্মী। মানবাধিকার কমিশনের রিপোর্টে পুলিশের এই পদক্ষেপ ‘অপ্রয়োজনীয়’ বলে মন্তব্য করা হয়েছে।

আগামী ২৫ মার্চের মধ্যে এই নির্দেশ পালন করতে সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতি গোবিন্দ মাথুর ও বিচারপতি সমিত গোপালের ২ সদস্যের বেঞ্চ।

বন্ধ করুন