একটি বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে ইএসআইসি (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
একটি বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে ইএসআইসি (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

বাড়ল প্রসূতি পরিষেবা বাবদ ESIC কর্মীদের বরাদ্দ অর্থের পরিমাণ

  • ইএসআইসিয়ের স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে উপযুক্ত প্রসূতি পরিষেবার অভাবে অনেক উপভোক্তা মহিলাকেই অন্যান্য হাসপাতালে যেতে হয়। সেজন্য তাঁদের কনফাইনমেন্ট এক্সপেনস দেয় ইএসআইসি।

কনফাইনমেন্ট এক্সপেনস বাবদ অন্তঃসত্ত্বা মহিলাদের বরাদ্দ অর্থের পরিমাণ বাড়াল এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন (ইএসআইসি)। আগে ৫,০০০ টাকা দেওয়া হত। এখন তা বাড়িয়ে ৭,৫০০ টাকা করা হয়েছে।

ইএসআইসিয়ের স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে উপযুক্ত প্রসূতি পরিষেবার অভাবে অনেক উপভোক্তা মহিলাকেই অন্যান্য হাসপাতালে যেতে হয়। সেজন্য তাঁদের কনফাইনমেন্ট এক্সপেনস দেয় ইএসআইসি।

বৃহস্পতিবার কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ারের নেতৃত্বে ইএসআইসি বৈঠকে সেই অর্থ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। দৈনন্দিন খরচ বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে শ্রম মন্ত্রক। একটি বিবৃতিতে মন্ত্রকের তরফে বলা হয়েছে, 'দৈনন্দিন জীবনের খরচ সূচকে বৃদ্ধির কারণে প্রসূতি পরিষেবার খরচও উর্ধ্বমুখী। সেজন্য বর্তমানে কনফাইনমেন্ট এক্সপেনস বাবদ যে ৫,০০০ টাকা দেওয়া হয়, তা বাড়িয়ে ৭,৫০০ টাকা করা হয়েছে।'

পাশাপাশি, ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে ইএসআইসি মেডিক্যাল প্রতিষ্ঠানগুলিতে আর্থিকভাবে পিছিয়ে পড়া কোটায় ভরতির প্রক্রিয়া চালুর সিদ্ধান্তেও সিলমোহর দেওয়া হয়েছে। একইসঙ্গে ইএসআইসি মেডিক্যাল কলেজগুলিতে বিমা করা (Insured Person) কোটায় এমবিবিএস/বিডিএস কোর্সে ভরতির জন্য প্রভিশিনাল অ্যাডমিশন পলিসি ২০২০-তেও ছাড়পত্র দেওয়া হয়েছে।


বন্ধ করুন