ছত্তিশগড় পুরভোটে ১০টির মধ্যে নয়টি পুর নিগমের আসন জিতল কংগ্রেস।
ছত্তিশগড় পুরভোটে ১০টির মধ্যে নয়টি পুর নিগমের আসন জিতল কংগ্রেস।

ছত্তিশগড় পুরভোটে ব্যাকফুটে বিজেপি, বাজিমাত কংগ্রেসের

  • জগদলপুর, চিরিমিরি ও অম্বিকাপুরে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছে কংগ্রেস। সবচেয়ে বেশি আসন জিতেছে রায়পুর, বিলাসপুর, দুর্গ, রাজনন্দনগাঁও, রায়গড় এবং ধামতারিতে।

ঝাড়খণ্ডের পরে ছত্তিশগড়েও মুখ পুড়ল বিজেপির। শনিবার রাজ্যের পুরভোটে ১০টির মধ্যে নয়টি মিউনিসিপ্যাল কর্পোরেশন আসন জিতল কংগ্রেস। তবে মেয়র পদ পেতে নির্দলদের সমর্থনের আশায় দেশের প্রাচীনতম দল।

রাজ্য নির্বাচন কমিশন ঘোষিত ফল অনুযায়ী, জগদলপুর, চিরিমিরি ও অম্বিকাপুরে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছে কংগ্রেস। সবচেয়ে বেশি আসন জিতেছে রায়পুর, বিলাসপুর, দুর্গ, রাজনন্দনগাঁও, রায়গড় এবং ধামতারিতে।

২০১৪ সালের পুর নির্বাচনে কংগ্রেস পুরপ্রধানের পদ হাসিল করেছিল রায়পুর, জগদলপুর, অম্বিকাপুর ও কোরবায়। অন্য দিকে, বিলাসপুর, দুর্গ, রাজনন্দনগাঁও ও ধামতারিতে জিতেছিল বিজেপি। এবারও অন্তত ৮টি পুর নিগমে মেয়রের পদ পাবে বলে আশাবাদী রাজ্য কংগ্রেস।

পুরভোটে ভরাডুবি প্রসঙ্গে বিজেপি মুখপাত্র গৌরীশঙ্কর সিরভাস বলেন, ‘এই পুরভোটে আমরা দুর্গ, রাজনন্দনগাঁও, বিলাসপুর ও ধামতারি হারিয়েছি। একমাত্র কোরবাতেই গরিষ্ঠতা লাভ করেছি। দলীয় ফোরামে আমরা পরাজয়ের কারণ খতিয়ে দেখব।’

মিউনিসিপ্যাল কাউন্সিলে কংগ্রেস ১৮টি ওয়ার্ডে জিতেছে, বিজেপি জিতেছে ১৭টিতে এবং নির্দলরা ৩টি ওয়ার্ডে জিতেছেন। পাশাপাশি, ১০৩টি নগর পঞ্চায়েত নির্বাচনে ৪৮টি আসন পেয়েচে কংগ্রেস েবং ৪০টি নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে বিজেপিকে।

বন্ধ করুন