একসঙ্গে ছ'মাসের রেশন তোলা যাবে, জানিয়েছে কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
একসঙ্গে ছ'মাসের রেশন তোলা যাবে, জানিয়েছে কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Coronavirus Ration update: করোনা পরিস্থিতির মধ্যে একসঙ্গে ৬ মাসের রেশন তোলা যাবে, জানাল কেন্দ্র

  • তবে এই ঘোষণার জেরে রেশন তোলার জন্য যাতে দোকানে হুড়োহুড়ি পড়ে বড় জমায়েত তৈরি না হয়, সেজন্য উপযুক্ত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে কেন্দ্র।

একসঙ্গে তোলা যাবে ছ'মাসের রেশন। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে বুধবার এই ঘোষণা করলেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান।

আরও পড়ুন : Coronavirus latest update in India: এসব ভুল ধারণা এড়িয়ে চলুন, মোকাবিলা করুন করোনার

করোনার জেরে দেশের বিভিন্ন প্রান্তে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। চিন বা ইতালির মতো শহর বন্ধ করে দেওয়া হতে পারে বলেও একটি মহলে আশঙ্কা তৈরি হয়েছে। সেজন্য আগেভাগে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সামগ্রীও সঞ্চয় করে রাখছেন অনেকে। এই পরিস্থিতিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, একসঙ্গে ছ'মাস অর্থাৎ মাথাপিছু ৩০ কেজি রেশনের শস্য তোলা যাবে। এর ফলে দেশের ৭৫ কোটি পরিবার উপকৃত হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী।

আরও পড়ুন : কীভাবে করোনার প্রকোপ থেকে রক্ষা পাবেন, দেখে নিন যাবতীয় তথ্য

করোনা থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন, দেখে নিন সেই তথ্য। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
করোনা থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন, দেখে নিন সেই তথ্য। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

সংবাদসংস্থা পিটিআইকে মন্ত্রী জানান, ইতিমধ্যে কয়েকটি রাজ্য একসঙ্গে দু'মাসের রেশন তোলার অনুমতি দিয়েছে। মন্ত্রী বলেন, 'আমাদের কাছে পর্যাপ্ত খাদ্যশস্য রয়েছে। রাজ্য সরকার ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলগুলিতে দরিদ্রদের একসঙ্গে ছ'মাসের রেশন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।' এই মুহূর্তে কেন্দ্রের খাদ্যশস্য ভাণ্ডার উপচে পড়ছে। সঙ্গে কয়েকদিনের মধ্যে শুরু হবে গম চাষ। ফলে আরও বাড়বে কেন্দ্রের ভাঁড়ার।

আরও পড়ুন : করোনাভাইরাস থেকে শিশুকে কী ভাবে রক্ষা করবেন, জেনে রাখুন জরুরি টিপস

তবে এই ঘোষণার জেরে রেশন তোলার জন্য যাতে দোকানে হুড়োহুড়ি পড়ে বড় জমায়েত তৈরি না হয়, সেজন্য উপযুক্ত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে কেন্দ্র।

বন্ধ করুন