একটি ছাউনিতে পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা (ফাইল ছবি, সৌজন্য এএফপি)
একটি ছাউনিতে পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা (ফাইল ছবি, সৌজন্য এএফপি)

Coronavirus Update: এক-তৃতীয়াংশ পরিযায়ী শ্রমিক করোনায় আক্রান্ত হতে পারেন, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

  • সুপ্রিম কোর্ট বলে, 'আমরা এটা বলতে চাই যে, ভাইরাসের থেকে আতঙ্কের ফলে বেশি প্রাণহানি ঘটবে। মনোবিদদের প্রয়োজন আছে। ভজন, কীর্তন, নমাজ বা যা হোক কিছু করতে পারেন কিন্তু আপানাদের মানুষের (মানসিক) শক্তি বাড়াতে হবে। '

বিভিন্ন মহল থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। সুপ্রিম কোর্টেও একই আশঙ্কা প্রকাশ করল কেন্দ্র। জানাল, এক-তৃতীয়াংশ পরিযায়ী শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন।

আরও পড়ুন : PM-CARES fund: ত্রাণ তহবিলে টাকা দিয়ে পান ১০০ শতাংশ করছাড়, জানুন বিশদে

পরিযায়ী শ্রমিক সংক্রান্ত দুটি জনস্বার্থ মামলায় ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে শীর্ষ আদালতের শুনানি চলছে। মঙ্গলবার কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, শহর থেকে গ্রামে যে পরিযায়ী শ্রমিকরা যাচ্ছেন, তাঁদের তিনজনের মধ্যে একজন করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : Coronavirus Update: নিজামুদ্দিন-জামাত যোগে একরাতে করোনা আক্রান্ত বাড়ল ২৪০

সর্বশেষ জনগণনার তথ্য তুলে ধরে সলিসিটর জেনারেল জানান, কাজের জন্য ৪.১৪ কোটি মানুষ অন্য জায়গায় গিয়েছিলেন। এখন করোনা পরিস্থিতিতে রিভার্স মাইগ্রেশন হচ্ছে। অর্থাৎ সেই শ্রমিকরা কর্মস্থল (শহর) নিজেদের বাড়িতে ফিরে আসছেন।

আরও পড়ুন : Coronavirus Update: আটকেছিলেন মৌলানা, রাত ২টোয় নিজামুদ্দিনে মোদীর 'ক্রাইসিস ম্যান'


সেই শুনানিতে পরিযায়ী শ্রমিকদের খাদ্য, জল, বিছানা, ওষুধ ও ছাউনিতে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করার জন্য কেন্দ্রকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। পাশাপাশি প্রধান বিচারপতি এস বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ বলে, 'আমরা এটা বলতে চাই যে, ভাইরাসের থেকে আতঙ্কের ফলে বেশি প্রাণহানি ঘটবে। মনোবিদদের প্রয়োজন আছে। ভজন, কীর্তন, নমাজ বা যা হোক কিছু করতে পারেন কিন্তু আপানাদের মানুষের (মানসিক) শক্তি বাড়াতে হবে। '

বন্ধ করুন