বাংলা নিউজ > হাতে গরম > COVID-19 Crisis: আমেরিকানদের চাকরি বাঁচাতে সাময়িকভাবে অভিবাসন বন্ধ ট্রাম্পের
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি সৌজন্য এএফপি)
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি সৌজন্য এএফপি)

COVID-19 Crisis: আমেরিকানদের চাকরি বাঁচাতে সাময়িকভাবে অভিবাসন বন্ধ ট্রাম্পের

  • লকডাউনের চার সপ্তাহে আমেরিকায় ২২ মিলিয়নের বেশি মানুষ চাকরি হারিয়েছেন।

করোনাভাইরাসের জেরে অর্থনীতিতে প্রবল চাপ পড়েছে। বেড়েছে কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনা। এই অবস্থায় আমেরিকানদের চাকরি বাঁচাতে সাময়িকভাবে সেদেশে প্রবেশের অভিবাসন বন্ধ করতে চলেছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন : করোনা সংকটে প্রোমোশন ও বেতন বৃদ্ধি স্থগিত রাখলেও কর্মী ছাঁটাই করছে না ইনফোসিস

ভারতীয় সময় অনুযায়ী মঙ্গলবার সকালে একটি টুইটবার্তায় মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'অদৃশ্য শত্রুর আক্রমণের পরিস্থিতিতে ও আমাদের দুর্দান্ত আমেরিকানদের চাকরি রক্ষার জন্য আমি একটি এগজিকিউটিভ অর্ডারে সই করব। যা মার্কিন যুক্তরাষ্ট্রে (প্রবেশের) অভিবাসন সাময়িকভাবে স্থগিত রাখবে।'

এই সিদ্ধান্তের ফলে ঠিক কোন ধরনের অভিবাসীদের উপর প্রভাব পড়বে, তা অবশ্য এখনও স্পষ্ট নয়। তবে প্রাথমিকভাবে ধারণা, পেশাদারি ও পরিবার ভিসায় যাঁরা গ্রিন কার্ডের (আমেরিকায় নাগরিকত্ব) জন্য আবেদন করেছেন, তাঁরাই ট্রাম্পের সিদ্ধান্তে প্রভাবিত হবেন। এইচ-১বি, পর্যটক ও বাণিজ্য ভিসার ভিত্তিতে যে বিদেশি কর্মীদের নিয়োগ করা হয়েছে, তাঁদের উপর কোনও প্রভাব পড়বে না বলে অনুমান। সেই ভিসাগুলিই ভারতীয়দের কাছে সবথেকে জনপ্রিয়।

আরও পড়ুন : করোনার জেরে আমেরিকায় শূন্য ডলারের নিচে বিক্রি হল অপরিশোধিত তেল!

উল্লেখ্য, লকডাউনের চার সপ্তাহে আমেরিকায় ২২ মিলিয়নের বেশি মানুষ চাকরি হারিয়েছেন। তারপরই এই সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। তবে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে আদালতে যাওয়া হতে পারে বলে সূত্রের খবর।

আরও পড়ুন : COVID-19 Updates: বিশ্বের প্রধান অর্থনীতির মধ্যে ভারতের বৃদ্ধির হার দ্রুততম হবে, পূর্বাভাস IMF-এর

বন্ধ করুন