বাড়ি > হাতে গরম > এবার ভারতেও মিলবে কোভিড প্রতিষেধক রেমডেসিভার, বিক্রি হবে COVIFOR নামে
রোগীর শরীরে ইন্ট্রাভেনাস পদ্ধতিতে এই ওষুধ প্রবেশ করাতে হবে।
রোগীর শরীরে ইন্ট্রাভেনাস পদ্ধতিতে এই ওষুধ প্রবেশ করাতে হবে।

এবার ভারতেও মিলবে কোভিড প্রতিষেধক রেমডেসিভার, বিক্রি হবে COVIFOR নামে

  • Covid-19 প্রকোপ রুখতে COVIFOR (রেমডেসিভার) বিক্রির অনুমোদন চিকিৎসা পরিস্থিতির আমূল পরিবর্তন ঘটাতে পারে।

করোনাভাইরাস সংক্রমণের প্রতিষেধক রেমডেসিভার বিপণনের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI) অনুমোদন পেল দেশের অন্যতম অগ্রণী ফার্মাকিউটিক্যাল সংস্থা হেটেরো। 

শনিবার সংস্থার তরফে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে এই ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী ভারতে এই ওষুধ বিক্রি হবে COVIFOR নামে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হাসপাতাল পরিকাঠামোয় থাকা রোগীর শরীরে ইন্ট্রাভেনাস পদ্ধতিতে এই ওষুধ প্রবেশ করাতে হবে। ওষুধ পাওয়া যাবে ১০০ এমজি ভায়ালে। 

ওই দিন হেটেরো গ্রুপের চেয়ারম্যান বি পার্থসারথি রেড্ডি জানিয়েছেন, ‘দেশজুড়ে Covid-19 প্রকোপ বাড়ার প্রেক্ষিতে COVIFOR (রেমডেসভার) বিক্রির অনুমোদন চিকিৎসা পরিস্থিতির আমূল পরিবর্তন ঘটাতে পারে। সারা দেশের মানুষের কাছে যাতে সহজেই এই ওষুধ পৌঁছে দেওয়া যায়, তা আমরা সুনিশ্চিত করব। করোনার বিরুদ্ধে লড়াই কৌশলে পরিবর্তন আনতে আমরা সরকারের পাশে থেকে কাজ করব।’

তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ অভিযানের অংশ হিসেবে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হচ্ছে এই ওষুধ। 

উল্লেখ্য, সন্দেহজনক এবং পরীক্ষাগারে প্রমাণিত করোনা রোগীদের চিকিৎসায় রেমডেসিভার প্রয়োগের অনুমোদন এর আগেই দিয়েছে DCGI। রোগের উপসর্গ নিয়ে হাসপাতালে ভরতি হওয়া শিশু ও প্রাপ্তবয়স্ক রোগীর চিকিৎসায় এই ওষুধ ব্যবহার করা্ যাবে বলে জানিয়েছে সংস্থা। মধ্য ও নিম্ন আয়কারী দেশগুলিতে বিপণনের উদ্দেশে জিলিড সায়েন্সেস ইনকর্পোরেটিভ সংস্থার সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে সংশ্লিষ্ট দেশের বিপণন সংস্থাগুলির। 

বন্ধ করুন