আমজনতার ভার লাঘবের পথে হাঁটল আরবিআই (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
আমজনতার ভার লাঘবের পথে হাঁটল আরবিআই (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

COVID-19: ব্যাঙ্ক চাইলে তিন মাস EMI নেওয়া বন্ধ করতে পারে, অনুমতি দিল RBI

  • আমজনতার ভার লাঘবের পথ প্রশস্ত করল আরবিআই।

করোনাভাইরাসের জেরে আমজনতার নাভিঃশ্বাস উঠছে। এই অবস্থার তাঁদের কিছুটা ভার লাঘবের পথ প্রশস্ত করল রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া (আরবিআই)।

আরও পড়ুন : দেরিতে আয়কর রিটার্ন থেকে ATM চার্জ মকুব, নির্মলার ১০ ঘোষণা

শুক্রবার ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের গর্ভনর শক্তিকান্ত দাস একটি সাংবাদিক ব্রিফিং করেন। সেখানে তিনি জানান, ব্যাঙ্ক-সহ সকল আর্থিক প্রতিষ্ঠানকে সব ধরনের লোনের উপর তিন মাসের মোরাটোরিয়াম দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: একজন ভারতীয়কেও অনাহারে থাকতে হবে না, আশ্বাস অর্থমন্ত্রীর

পরে একটি বিবৃতিতে আরবিআইয়ের তরফে জানানো হয়, ছোটো আর্থিক প্রতিষ্ঠান, সমবায় ব্যাঙ্ক, রিজিওনাল রুরাল ব্যাঙ্ক-সহ দেশের সব প্রতিষ্ঠানকে টার্ম লোনের (নির্ধারিত সময়ের মধ্যে টাকা ফেরত দেওয়ার ঋণ) ইএমআই প্রদানের উপর তিন মাসের মোরাটোরিয়াম দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। চলতি বছরের ১ মার্চ থেকে তা কার্যকর হবে। পাশাপাশি, ঋণ মেটানোর সময়সীমা ও বাকি ইএমআই মেটানোর যে তারিখ আছে, তাও তিন মাস পিছিয়ে দেওয়া যেতে পারে।

আরও পড়ুন : করোনাভাইরাস ছড়াতে পারে টাকা-পয়সা নাড়াচাড়ায়, সতর্ক করল ‘হু’

অর্থাৎ আরবিআই কর্তৃক নির্ধারিত সময় পর্যন্ত ইএমআইয়ের টাকা গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কাটা হবে না। সেই সময়সীমা পার হওয়ার পর আবার ইএমআই শুরু হবে। পাশাপাশি, ইএমআই প্রদান পিছিয়ে দেওয়ার ক্ষেত্রে ঋণ গ্রহীতার ক্রেডিট পয়েন্ট কমানো হবে না বা ঋণ মেটানোর ক্ষেত্রে ঝুঁকির মাত্রাও কমবে না।

আরও পড়ুন : Prime Minister Gareeb Kalyan Scheme: করোনার থাবা থেকে আমজনতাকে বাঁচাতে নির্মলার ৮ পদক্ষেপ

গ্রাহকদের অবশ্য সেই সুবিধা দেওয়া হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান। তবে সংশ্লিষ্ট মহলের মতে, কেন্দ্রীয় ব্যাঙ্ক অনুমতি দেওয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলি তিন মাসের ইএমআই পিছিয়ে দেওয়ার পথেই হাঁটবে। বিশেষত তা নিয়ে টুইট করেছেন খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ারামন।




বন্ধ করুন