বাংলা নিউজ > হাতে গরম > Covid-19: জটিল করোনা আক্রান্তদের চিকিৎসায় রেমডেসিভির ব্যবহারে সবুজ সংকেত
রেমডেসিভির ড্রাগ (ছবি সৌজন্য এএফপি)
রেমডেসিভির ড্রাগ (ছবি সৌজন্য এএফপি)

Covid-19: জটিল করোনা আক্রান্তদের চিকিৎসায় রেমডেসিভির ব্যবহারে সবুজ সংকেত

  • মার্কিন সরকারকে ১৫ লাখ রেমডেসিভির বিনামূল্যে দেওয়া হবে জিলিয়াড সায়েন্সের তরফে ইতিমধ্যে জানানো হয়েছে।

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের ক্ষেত্রে রেমডেসিভির (Remdesivir) ড্রাগ ব্যবহারে ছাড়পত্র দিল আমেরিকা। তবে শুধুমাত্র জরুরি ক্ষেত্রে পরীক্ষামূলক অ্যান্টিভাইরাল ওষুধটি ব্যবহার করা যাবে।

আরও পড়ুন : Covid-19 Updates: ভাসমান ধূলিকণার সঙ্গে মিশতে পারে করোনাভাইরাস

ক্লিনিক্যাল তথ্যের ভিত্তিতে করোনা চিকিৎসায় বিশ্বের প্রথম অনুমোদিত ওষুধ হল জিলিয়াড সায়েন্সের তৈরি এই অ্যান্টিভাইরাল ওষুধটি। মার্কিন সরকারকে ১৫ লাখ রেমডেসিভির বিনামূল্যে দেওয়া হবে জিলিয়াড সায়েন্সের তরফে ইতিমধ্যে জানানো হয়েছে।

আরও পড়ুন : COVID-19 Updates: ডায়াবিটিস আছে? করোনার প্রকোপের মধ্যে কী করবেন, জেনে নিন চিকিৎসকের পরামর্শ

পরীক্ষায় দেখা গিয়েছে, শিরায় ইনজেকশন দিয়ে রেমডেসিভির দেওয়া হলে করোনা আক্রান্তরা গড়ে ১১ দিনের মধ্যে সেরে ওঠেন। প্লাসেবোর ক্ষেত্রে সেরে উঠতে চারদিন বেশি সময় লাগে। তবে সবার ক্ষেত্রে এই ওষুধ প্রয়োগ করা যাবে না। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যা়ডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, হাসপাতালে ভরতি যে সকল করোনা রোগীদের রক্তে অক্সিজেনের হার কম এবং যাঁদের শ্বাসপ্রশ্বাসের জন্য বাইরে থেকে সাহায্যের প্রয়োজন হয়, তাঁদের ক্ষেত্রেই শুধুমাত্র রেমডেসিভির ব্যবহার করা যাবে। 

আরও পড়ুন : Lockdown 3.0: সোমবার থেকে গ্রিন-অরেঞ্জ জোনে খুলবে সেলুন, ডেলিভারি মিলবে ই-কমার্সের সব পণ্যের

বিষয়টি নিয়ে পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার কে শ্রীনাথ রেড্ডি জানিয়েছেন, পাঁচদিন ও ১০ দিনের দুটি পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে সেরে ওঠার সময় একই দেখা গিয়েছে। মৃত্যুর ক্ষেত্রে কী প্রভাব, তা নিয়ে গবেষণা করা হয়নি। আরও একটি পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে দেখা গিয়েছে, জটিল অসুস্থতা থেকে সেরে ওঠার সময় কমেছে। তবে আরও গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : Lockdown 3.0: দেশের কোনও প্রান্তেই তৃতীয় দফার লকডাউনে এই কাজগুলি করতে পারবেন না

বন্ধ করুন