বাড়ি > হাতে গরম > Covid-19 vaccines: অক্সফোর্ডের করোনা টিকার পরীক্ষায় কি সাফল্য মিলেছে? ঘোষণা হতে পারে আজই
স্বাস্থ্য সংক্রান্ত জার্নাল 'দ্য ল্যান্সেট'-এর সম্পাদক রিচার্ড হর্টনের একটি টুইট ঘিরে জল্পনা তুঙ্গে উঠেছে (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
স্বাস্থ্য সংক্রান্ত জার্নাল 'দ্য ল্যান্সেট'-এর সম্পাদক রিচার্ড হর্টনের একটি টুইট ঘিরে জল্পনা তুঙ্গে উঠেছে (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)

Covid-19 vaccines: অক্সফোর্ডের করোনা টিকার পরীক্ষায় কি সাফল্য মিলেছে? ঘোষণা হতে পারে আজই

  • 'দ্য ল্যান্সেট'-এর সম্পাদক রিচার্ড হর্টনের একটি টুইট ঘিরে তুঙ্গে উঠেছে জল্পনা।

অক্সফোর্ডের করোনাভাইরাস টিকার প্রথম পর্যায়ের পরীক্ষায় সাফল্য মিলেছে কি? সোমবারই সেই ঘোষণা করা হতে পারে। তা নিয়েই তুমুল জল্পনা শুরু হয়েছে। 

প্রতিষেধকের বিষয়ে অক্সফোর্ডের তরফে সরকারিভাবে কিছু জানানো না হলেও স্বাস্থ্য সংক্রান্ত জার্নাল 'দ্য ল্যান্সেট'-এর সম্পাদক রিচার্ড হর্টনের একটি টুইট ঘিরে জল্পনা তুঙ্গে উঠেছে। রবিবার একটি টুইটবার্তায় তিনি বলেন, ‘আগামিকাল, প্রতিষেধক, শুধু বলছি।’

তারপরই জল্পনা ছড়িয়েছে, অক্সফোর্ডের প্রতিষেধক মানবদেহে প্রয়োগের প্রথম পর্যায়ে কী ফল হয়েছে, তা সোমবার 'দ্য ল্যান্সেট'-এ ঘোষণা করা হবে। অনেকেরই ধারণা, সেই ঘোষণা করবেন স্বয়ং হর্টন। যদিও হর্টনের টুইটে প্রতিষেধক পরীক্ষার ফল নিয়ে সরাসরি কিছু বলা হয়নি।

উল্লেখ্য, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকা তরফে যৌথ দ্বিতীয়/তৃতীয় পর্যায়ে ব্রিটেনে ট্রায়াল চালানো হয়। তৃতীয় পর্যায়ে দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলে মানবদেহে সেই প্রতিষেধক প্রয়োগের কাজ চলছে।

বন্ধ করুন