বাড়ি > হাতে গরম > আগামিকাল রাশিয়া পাড়ি, চিন সীমান্তে ‘কড়া নজরদারি’-র নির্দেশ প্রতিরক্ষামন্ত্রীর
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

আগামিকাল রাশিয়া পাড়ি, চিন সীমান্তে ‘কড়া নজরদারি’-র নির্দেশ প্রতিরক্ষামন্ত্রীর

  • প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনা সেনার যে কোনও আগ্রাসী আচরণ রুখতে সশস্ত্র বাহিনীকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে।

চিনের সঙ্গে সীমান্ত বিবাদ নিয়ে দেশের রাজনীতি মহলের একটি অংশের প্রবল সমালোচনার মুখে পড়েছে কেন্দ্র। তারইমধ্যে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং তিন বাহিনীর প্রধানের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বিজয় দিবসের কুচকাওয়াজে অংশ নিতে সোমবার (আগামিকাল) রাশিয়া উড়ে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী। তার আগে রবিবার গুরুত্বপূর্ণ সামরিক বৈঠক করেন তিনি। সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, স্থলসীমান্ত, আকাশসীমা এবং গুরুত্বপূর্ণ সমুদ্রপথের চারপাশে চিনা গতিবিধির উপর ‘কড়া নজর’ রাখতে বলেছেন প্রতিরক্ষামন্ত্রী। পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনা সেনার যে কোনও আগ্রাসী আচরণ রুখতে সশস্ত্র বাহিনীকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই।

ইতিমধ্যে ‘হিন্দুস্তান টাইমস বাংলা’ জানিয়েছে, রুলস অফ এনগেজমেন্ট অর্থাৎ যুদ্ধনীতির ক্ষেত্রে বড়সড় পরিবর্তন এনেছে সেনা। নয়া নিয়ম অনুযায়ী, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় মোতায়েন থাকা জওয়ানদের পরিস্থিতি বিচার করে প্রয়োজন অনুসারে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দুই শীর্ষ আধিকারিক। ফলে এবার থেকে আগ্নেয়াস্ত্র ব্যবহারের ক্ষেত্রে আর বিধিনিষেধ থাকছে না। সেক্ষেত্রে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেবেন জওয়ানরা।

বন্ধ করুন