বাড়ি > হাতে গরম > অবশেষে জামিন পেলেন অন্তঃসত্ত্বা সফুরা
সফুরা জারগার
সফুরা জারগার

অবশেষে জামিন পেলেন অন্তঃসত্ত্বা সফুরা

  • চার মাসের অন্তঃসত্ত্বা সফুরা।

অবশেষে জামিন পেলেন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার সফুরা জারগার। ১০,০০০ টাকার ব্যক্তিগত বন্ডে জামিয়ার কো-অর্ডিনেশন কমিটির সদস্যের জামিন মঞ্জুর করেছে দিল্লি হাইকোর্ট।

বিচার রাজীব শাকধের নির্দেশ দিয়েছেন, যে কাজের জন্য তদন্ত করা হচ্ছে, সেরকম কাজে যেন যুক্ত না হন চার মাসের অন্তঃস্বত্বা সফুরা। পাশাপাশি তদন্তে প্রভাব খাটানো, বাধা প্রদান এবং হস্তক্ষেপ করা থেকে বিরত থাকারও নির্দেশ দিয়েছেন বিচারপতি। একইসঙ্গে তদন্তকারী অফিসারের সঙ্গে তাঁকে ফোনে যোগাযোগ রাখতে হবে। প্রতি ১৫ দিন অন্তর একবার তাঁর সঙ্গে কথা বলবেন তদন্তকারী অফিসার। তবে আদালতের অনুমতি ছাড়া এখন শহর ছাড়তে পারবেন না সফুরা। 

উত্তর-পূর্ব দিল্লি হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগে গত ১০ এপ্রিল জামিয়া মিলিয়ার রিসার্চ স্কলার সফুরাকে গ্রেফতার করা হয়েছিল। ফেব্রুয়ারির সেই হিংসায় কমপক্ষে ৫৩ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ৪০০ জন। সফুরার বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) মামলা করা হয়। তারপর থেকে তিহাড় জেলে বন্দি ছিলেন তিনি। স্বাস্থ্যজনিত কারণে জামিনের আবেদন করলেও তা একাধিকবার খারিজ হয়ে যায়। এরইমধ্যে জামিনের আর্জি জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন সফুরা।

সোমবার সেই মামলায় রিপোর্ট জমা দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনে থাকা দিল্লি পুলিশ। সেখানে সফুরাকে দিল্লি হিংসার অন্যতম ইন্ধনদাতা হিসেবে উল্লেখ করে দিল্লি পুলিশ জানায়, অন্তঃসত্ত্বা হওয়ার কারণেই শুধু জামিন মিলবে, সেই যুক্তি গ্রহণযোগ্য নয়। বরং ১০ বছরে তিহাড় জেলে ৩৯ জন মহিলা সন্তান প্রসব করেছেন বলে জানানো হয়। সেই যুক্তি অবশ্য ধোপে টেকেনি। বরং সফুরার জামিনের আর্জি মঞ্জুর করেছে দিল্লি হাইকোর্ট।

বন্ধ করুন